সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৫ জুলাই, ২০১৭ ০৮:০৫

লাখো শরণার্থীর ভূমধ্যসাগর পাড়ি, মৃত্যু ২২৪৭ জনের

২০১৭ শুরু  থেকে এখন পর্যন্ত এক লাখেরও বেশি অভিবাসী এবং শরণার্থী ইউরোপ যেতে ঝুকিপূর্ণভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে। এর মধ্যে ২,২৪৭ জন মারা গেছেন বলে মঙ্গলবার জাতিসংঘ জানিয়েছে।

জাতিসংঘের আন্তর্জাতিক শরণার্থী বিষয়ক সংস্থা আইওএম জানায়, গত ১ জানুয়ারি থেকে ৩ জুলাই এর মাঝামাঝি সময়ে  ৮৫,০০০ এরও বেশি অভিবাসী ইতালিতে পৌছায়, প্রায় ৯,৩০০ জন গ্রিসে, প্রায় ৬,৫০০ জন স্পেনে এবং ২৭০ জনেরও বেশি সাইপ্রাসে প্রবেশ করেন।

জানা যায়, এ সময়ের মধ্যে বিপুল সংখ্যক শরণার্থী ভূমধ্যসাগর পাড়ি দিলেও গত বছরের তুলনায় এখনো অনেক কম।

২০১৬ সালে, একই সময়ের মধ্যে ২৩১,৫০৩ জন ইউরোপে প্রবেশ করে এবং ফেব্রুয়ারিতে লাখ অতিক্রম করে।

সে সময়ে বেশিরভাগ অভিবাসীরা তুরস্ক থেকে গ্রীসে পার হয়ে মূল ইউরোপে প্রবেশ করত। কিন্তু গত বছর মার্চ মাসে আঙ্কারার সাথে ইউরোপীয় ইউনিয়নের চুক্তি কার্যকরের ফলে এ পথ বন্ধ হয়ে যায়। যার ফলে ৮৫ শতাংশ মানুষ এখন ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ঝুঁকিপূর্ণ পথে ইতালিতে প্রবেশ করছে।

উদ্ধারকৃত অভিবাসী ও শরণার্থীদের জন্য নিজেদের বন্দর খুলে দিতে ইউরোপের অন্যান্য দেশগুলোকে চাপ প্রয়োগ করছে ইতালি। আইওএম প্রধান উইলিয়াম লেসি সুইং ইতালির সাথে একমত হয়ে বলেন, উদ্ধারকৃত অভিবাসীরা শুধুমাত্র ইতালির নয়, পুরো ইউরোপের জন্য সমস্যা।

৬ জুলাই  জাতিসংঘের প্রতিনিধিদের পাশাপাশি অভিবাসী সংকট নিয়ে আক্রান্ত  ইউরোপ ও আফ্রিকার দেশগুলোর পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক করবে রোম।

তথ্যসূত্র : পরিবর্তনডটকম

আপনার মন্তব্য

আলোচিত