সিলেটটুডে ডেস্ক

২৪ জুলাই, ২০১৭ ১৩:৩০

জঙ্গি হামলায় আক্রান্তদের তালিকায় ইরাক, আফগানিস্তানের পরেই ভারত

ভারতে গত একবছরে সিরিয়ার চেয়েও বেশি জঙ্গি হামলা হয়েছে বলে জানাচ্ছে যুক্তরাষ্ট্রের করা একটি রিপোর্ট। ২০১৬ সালে জঙ্গি হামলার নিরিখে ভারত তৃতীয় স্থানে রয়েছে বলে ওই রিপোর্টে উঠে এসেছে। প্রথমে রয়েছে ইরাক, তার পরে আফগানিস্তান।

সন্ত্রাসবাদ সংক্রান্ত বার্ষিক মার্কিন রিপোর্টের বরাত দিয়ে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, গত এক বছরের হিসেব ‘কান্ট্রি রিপোর্টস অন টেররিজম ২০১৬’ অনুযায়ী, ভারতে জঙ্গি হামলা বেড়েছে অন্তত ১৬ শতাংশ। আর তাতে নিহতের সংখ্যা বেড়েছে ১৭ শতাংশ।

সারা বিশ্বে সে তুলনায় জঙ্গি হামলার হার কমেছে ৯ শতাংশ। আর সন্ত্রাসবাদী হামলার কবলে পড়ে বিশ্বজুড়ে নিহতের সংখ্যাও কমেছে ১৩ শতাংশ। আফগানিস্তান, সিরিয়া, নাইজেরিয়া, পাকিস্তান এবং ইয়েমেনে তুলনামূলকভাবে জঙ্গি হামলা কমেছে।

ওই রিপোর্টে বলা হয়েছে, ‘২০১৬ সালে যেসব দেশ প্রচুর জঙ্গি হামলা এবং তার অভিঘাত সহ্য করেছে, তাদের মধ্যে ভারত আরও একটি দিক থেকেও এগিয়ে। ভারতে সক্রিয় জঙ্গি গোষ্ঠীর সংখ্যাও অন্য দেশের তুলনায় বেশি। এমন ৫২টি গোষ্ঠী রয়েছে এখানে। আর ভারতের মাটিতে এই ধরনের হামলার দুই তৃতীয়াংশের দায় চেপেছে মাওবাদীদের উপরে।

মার্কিন রিপোর্টে যেসব জঙ্গি গোষ্ঠী সবচেয়ে বেশি সংখ্যক হামলা চালানোয় অভিযুক্ত, তাদের মধ্যে মাওবাদীদের স্থান তৃতীয়। শীর্ষে রয়েছে ইসলামিক স্টেট আর দ্বিতীয় স্থানে তালেবান। মাওবাদীদের পিছনে রয়েছে বোকো হারাম।

ভারতের যেসব রাজ্যে বেশি জঙ্গি হামলা হয়েছে, সেগুলিও চিহ্নিত করা হয়েছে ওই রিপোর্টে। জম্মু ও কাশ্মীর (১৯ শতাংশ), ছত্তিসগড় (১৮ শতাংশ), মণিপুর (১২ শতাংশ) এবং ঝাড়খণ্ড (১০ শতাংশ)। ২০১৬ সালে জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী হামলা বেড়ে গিয়েছে ৯৩ শতাংশ।

আপনার মন্তব্য

আলোচিত