সিলেটটুডে ডেস্ক

২৮ জুলাই, ২০১৭ ০৩:৩৭

ট্রাম্প নির্দেশ দিলে চীনে হামলা, জানালেন মার্কিন নৌ কমান্ডার

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্দেশ দিলে আগামী সপ্তাহেই চীনে পরমাণু হামলা চালানো হবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় নৌ-বহরের (প্যাসিফিক ফ্লিট) প্রধান কমান্ডার অ্যাডমিরাল স্কট সুইফট।

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্ব উপকূলে যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়া সদ্য যৌথ সামরিক মহড়া শেষে বৃহস্পতিবার ‘অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি’ আয়োজিত নিরাপত্তা সম্মেলনে এক প্রশ্নের জবাবে সুইফট ওই মন্তব্য করেন বলে জানিয়েছে এবিসি নিউজ।

দুই দেশ বিশাল বাহিনী নিয়ে ওই সামরিক মহড়া চালায়। এ মহড়ার ওপর নজর রাখতে অস্ট্রেলিয়া উপকূলের কাছে চীন গোয়েন্দা-তথ্য সংগ্রহকারী একটি জাহাজও পাঠিয়েছিল। কিন্তু চীনের এ গোয়েন্দাগিরিকে অস্ট্রেলিয়া এবং যুক্তরাষ্ট্র কেউই ভাল চোখে দেখেনি।

নিরাপত্তা সম্মেলনে অ্যাডমিরাল স্কট সুইফটকে এক শিক্ষাবিদ প্রশ্ন করেন, প্রেসিডেন্ট ট্রাম্প চীনে পরমাণু হামলা চালানোর নির্দেশ দিলে তিনি আগামী সপ্তাহেই তা চালাবেন কি-না । জবাবে অ্যাডমিরাল বলেন, “অবশ্যই উত্তরটি হবে: হ্যাঁ।”

বিষয়টি ব্যাখ্যা করে তিনি আরও বলেন, “যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রতিটি সদস্যই ঘরে-বাইরে সব শত্রুকে মোকাবেলা করে যুক্তরাষ্ট্রের সংবিধানকে সুরক্ষা দেওয়ার পাশাপাশি নির্বাচিত কর্মকর্তারাসহ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে তাদের কমান্ডার-ইন-চীফ হিসাবে মান্য করে চলার শপথ নিয়েছে। ফলে বাহিনী তার আদেশ মতই কাজ করবে।”

প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরে মার্কিন নৌবাহিনীর সব কর্মকাণ্ডই পরিচালনা করে প্যাসিফিক ফ্লিট। দক্ষিণ চীন সাগরে রণতরী পাঠিয়ে চীনকে হুমকি দেওয়া, উত্তর কোরিয়ার উস্কানি মোকাবেলা করা ছাড়াও বিভিন্ন দেশের নৌ-বাহিনীর সঙ্গে সমন্বয় সাধন করাও এ কমান্ডের কাজ।

আপনার মন্তব্য

আলোচিত