সিলেটটুডে ডেস্ক

১৮ সেপ্টেম্বর, ২০১৭ ১১:২৮

রোহিঙ্গা নির্যাতনে অ্যাঞ্জেলিনা জোলির নিন্দা

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর দেশটির সেনাবাহিনীর নির্যাতন ও হত্যাযজ্ঞের নিন্দা জানিয়েছেন হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। সেই সঙ্গে দেশটির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির প্রধান শান্তিতে নোবেল জয়ী নেতা অং সান সু চির অবস্থানেরও নিন্দা জানিয়েছেন তিনি।

রোববার সংবাদ মাধ্যম ওয়েল্ট অ্যাম সনট্যাগের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অ্যাঞ্জেলিনা জোলি মিয়ানমারে চলমান সহিংসতা বন্ধে নীরবতা ভাঙতে অং সান সু চির প্রতি আহ্বান জানান। তিনি বলেন, চলমান সহিংসতার ঘটনায় এটা খুবই স্পষ্ট যে, দেশটির সেনাবাহিনীই এই সহিংসতার সৃষ্টি করেছে এবং তা অবিলম্বে বন্ধ করা প্রয়োজন। রোহিঙ্গা শরণার্থীদের দেশে প্রবেশের অনুমতি দেওয়া এবং এদের নাগরিক অধিকার নিশ্চিত করা দরকার।

এই পরিস্থিতিতে মানবাধিকারের বিষয়ে অং সান সু চি বলিষ্ঠ পদক্ষেপ নেবেন বলেও জোলি আশা প্রকাশ করেন।

গত ২৪ আগস্ট রাতে রাখাইন রাজ্যে একসঙ্গে ২৪টি পুলিশ ক্যাম্প ও একটি সেনাআবাসে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ‘বিদ্রোহী রোহিঙ্গাদের’সংগঠন আরাকানরোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) এ হামলার দায় স্বীকার করে।

পুলিশ ও সেনাক্যাম্পের হামলার সূত্র ধরেই মিয়ানমারের নিরাপত্তা বাহিনীনিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। তখন থেকেই বাংলাদেশ অভিমুখে ঢল নামে রোহিঙ্গাদের। চার লাখের বেশি রোহিঙ্গা সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত