আন্তর্জাতিক ডেস্ক

০৪ সেপ্টেম্বর, ২০১৫ ১৯:২৮

শিশু আয়লানকে আজ সিরিয়ায় দাফন করা হয়েছে

তুরস্কের উপকূলে পড়ে থাকা সিরিয়ার যে শিশুটির মরদেহ সারা বিশ্বকে নাড়া দিয়েছে সেই আয়লানকে আজ তার নিজের শহরে দাফন করা হয়েছে।

এর আগে আয়লান কুর্দীর পিতাকে তার তিন বছর বয়সী পুত্রের কফিনসহ তুরস্ক থেকে সীমান্তবর্তী সিরিয়ার কোবানি শহরে ফিরে যাওয়ার অনুমতি দেয় কর্তৃপক্ষ। শিশু আয়লানের পাশাপাশি সমুদ্রে নিহত তার মা ও বড় ভাইকেও দাফন করা হয়েছে।

তুরস্কের একটি সমুদ্র সৈকতে আয়লানের নিথর মরদেহ পড়ে থাকার ছবি সিরিয়ার শরণার্থীদের দুঃখ দুর্দশার কথা সারা বিশ্বের মানুষকে মনে করিয়ে দিয়েছে।

ছবিতে দেখা যায় সমুদ্র সৈকতে লাল জামা গায়ে একটি ছোট শিশুর নিথর দেহ উপুড় হয়ে পড়ে আছে। তুরস্কের বদ্রুম উপকূলে সাগর সৈকত থেকে এই ছবি তুলেছে সে দেশের একটি বার্তা সংস্থা।

এর আগে আয়লান কুর্দীর পিতাকে তিন বছর বয়সী পুত্রের কফিনসহ তুরস্ক থেকে সীমান্তবর্তী সিরিয়ার কোবানি শহরে ফিরে যাওয়ার অনুমতি দেয় কর্তৃপক্ষ।

শিশু আয়লানের পাশাপাশি সমুদ্রে নিহত তার মা ও বড় ভাইকেও দাফন করা হয়েছে। 

শিশু আয়লানসহ অভিবাসীদের একটি দল নৌকায় করে গ্রিসের একটি দ্বীপে যাওয়ার চেষ্টা করলে নৌকাটি ডুবে যায় এবং ১২ জন নিহত হয়। তার মা এবং পাঁচ বছর বয়সী বড় ভাই এই ঘটনায় প্রাণ হারিয়েছেন।

আয়লানের পিতা আবদুল্লাহ জানিয়েছেন, নৌকাটি তুরস্ক ছেড়ে যাওয়ার কিছুক্ষণ পরেই বড় বড় ঢেউয়ের মুখে পড়ে। তখন চালক সাতরে চলে যান। পরে নৌকাটি ডুবে যায়।

বিবিসি বাংলা।

আপনার মন্তব্য

আলোচিত