আন্তর্জাতিক ডেস্ক

১৯ ডিসেম্বর, ২০১৯ ২১:২৩

এনসিআর: কারফিউ উপেক্ষা করে ভারতে বিক্ষোভ, শতাধিক আটক

ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জী (এনসিআর) নিয়ে বিক্ষোভ ক্রমে বাড়ছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৪৪ ধারা জারি করা হলেও সিএএ বিরোধীরা তা গ্রাহ্য করছে না। ১৪৪ ধারা উপেক্ষা করে দিল্লি থেকে হায়দরাবাদ, মহারাষ্ট্র থেকে কর্ণাটক - সর্বত্র রাস্তায় নেমে বিক্ষোভে শামিল হয় হাজার হাজার মানুষ।

পরিস্থিতি সামাল দিতে বেশ কয়েকজন বিক্ষোভকারীকে আটক করা হয়। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা।

টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি জানিয়েছে, নতুন আইনের প্রতিবাদে উত্তরপ্রদেশ রাজ্যে বৃহস্পতিবার বিক্ষোভ ভয়ানক রূপ নেয়।

বিক্ষোভকারীরা বাস, গাড়ি, পুলিশ পোস্ট জ্বালিয়ে দিয়েছে। বিভিন্ন স্থানে ব্যাপক ভাঙচুর হয়েছে। বিক্ষোভকারীদের হঠাতে পুলিশ লাঠিচার্জ ও কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করেছে।

রাজ্যের রাজধানী লখ্নোউয়ে বিশালসংখ্যক পুলিশ মোতায়েন থাকলেও কারফিউ উপেক্ষা করে বিক্ষোভে শামিল হয় বহু মানুষ। পুলিশকে লক্ষ করে পাথর ছোড়া হয়। মিছিল আটকানোর চেষ্টা করা হলে বিক্ষোভকারীরা কয়েকটি মোটরবাইক ও গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

এর আগে প্রশাসন বুধবার রাত থেকেই বিভিন্ন জায়গায় ১৪৪ ধারা জারি করে। চার জনের বেশি লোকের জমায়েতের ওপর জারি করা হয় নিষেধাজ্ঞা। কিন্তু তা উপেক্ষা করেই দিল্লির লাল কেল্লা এবং কর্ণাটকে ব্যাঙ্গালুরুর টাউন হলে বিক্ষোভকারীরা জড়ো হয়।

এ সময় পুলিশ ব্যাপক ধরপাকড় চালায়। ব্যাঙ্গালুরুতে পুলিশ প্রায় দুইশ জনকে আটক করেছে। দিল্লির লাল কেল্লায় আটক হয়েছে প্রায় একশ’জন।

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে ১০ টিরও বেশি শহরে একযোগে বিক্ষোভের পরিকল্পনা হয়েছে। গত সপ্তাহে আইনটি পাস হওয়ার পর থেকেই বিক্ষোভ-আন্দোলন চলছে, কখনো কখনো সেই আন্দোলন সহিংস হয়ে উঠছে।

আপনার মন্তব্য

আলোচিত