আন্তর্জাতিক ডেস্ক

২০ ডিসেম্বর, ২০১৯ ১৩:১৫

নাগরিকত্ব আইন: ভারতজুড়ে বিক্ষোভ, নিহত ৩

ভারতজুড়ে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদের ঢেউ চলছে। অন্যান্য রাজ্যের তুলনায় উত্তরপ্রদেশ, দিল্লি, কর্ণাটক ও মধ্য প্রদেশে বিক্ষোভ মারাত্মক আকার ধারণ করেছে। বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) পরিস্থিতি সামাল দিতে পুলিশ গুলি চালালে নিহত হয় তিন জন।

লখনউয়ের মাদেগঞ্জে জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ বাধে। একটি পুলিশ ফাঁড়ির বাইরে একাধিক গাড়িতে আগুন দেওয়া হয়। এখানে গুলিবিদ্ধ হয়ে মারা যায় এক যুবক। পরিবারের অভিযোগ, সংঘর্ষের এলাকা দিয়ে যাওয়ার সময়ে পুলিশ তাকে গুলি করে। উত্তরপ্রদেশের সম্ভলে থানায় হামলা চালানো হয়েছে। পুড়িয়ে দেওয়া হয়েছে সরকারি বাস। বিক্ষোভের সংবাদ ছড়িয়ে পড়া ঠেকাতে বন্ধ করা হয়েছে ইন্টারনেট।

ম্যাঙ্গালুরুতে পুলিশের গুলিতে দুজন নিহত হয়েছে। বিক্ষোভকারীদের হামলায় আহত হয় ২০ পুলিশ সদস্য। পরিস্থিতি সামাল দিতে এখানে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

বিক্ষোভ হয়েছে কলকাতা, চেন্নাই ও মুম্বাইয়েও। দিল্লিতে, বড় জমায়েতে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও, রাস্তায় নেমে আসেন বহু বিক্ষোভকারী। এর পরিপ্রেক্ষিতে বেশ কয়েকজন বিরোধী দলীয় নেতাকে আটক করা হয়। এদের মধ্যে রয়েছেন, সীতারাম ইয়েচুরি, ডি রাজা, নীলোৎপল বসু, বৃন্দা কারাট, যোগেন্দ্র যাদব, উমর খালিদের মতো নেতারা।

প্রতিবেশী রাজ্য হরিয়ানা থেকে দিল্লিতে ঢোকার চেষ্টা করে বিক্ষোভকারীরা। এর ফলে বন্ধ করে দেওয়া হয় দুই রাজ্যের সীমান্ত। ফলে ব্যাপক যানজট তৈরি হয়। এমনকি বন্ধ করে দেওয়া হয় বিমান পরিষেবা।

বেঙ্গালুরুতে ঐতিহাসিক রামচন্দ্র গুহসহ শতাধিক লোককে আটক করা হয়। একটি টেলিভিশন চ্যানেলের প্রতিনিধির সঙ্গে কথা বলার সময়েই তাঁকে আটক করে পুলিশ।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভারতের ১৩টি রাজ্যে গত এক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। ২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে  বিষয়টি এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে নরেন্দ্র মোদির জন্য।

আপনার মন্তব্য

আলোচিত