আন্তর্জাতিক ডেস্ক

২৫ ডিসেম্বর, ২০১৯ ১২:৫৭

বুরকিনা ফাসোতে জঙ্গি হামলা, সেনাসহ নিহত ১২২

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর উত্তরাঞ্চলীয় একটি প্রদেশে জঙ্গি হামলায় ৩১ জন নারীসহ ৩৫ জন নিহত হয়েছেন। জঙ্গিদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত হয়েছে ৭ সেনা ও ৮০ জঙ্গি।

মঙ্গলবার সকালে উত্তরাঞ্চলীয় সউম প্রদেশের একটি সামরিক ফাঁড়িতে এ হামলা হয়। সেনাবাহিনী হামলা প্রতিহত করতে গেলে ৭ সেনা এবং ৮০ জঙ্গি নিহত হয়। কয়েকঘণ্টা ধরে সংঘর্ষ চলে।

সেনারা জঙ্গিদের প্রতিহত করেছে এবং তাদের কাছ থেকে বিপুল অস্ত্র ও মোটরসাইকেল উদ্ধার করেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে বুরকিনা ফাসোর সেনাবাহিনী।

ওদিকে, সরকার আলাদা এক বিবৃতিতে জানিয়েছে, জঙ্গিরা পালিয়ে যাওয়ার সময় ৩১ নারীসহ ৩৫ জনকে হত্যা করেছে। ৬ জন আহতও হয়েছে।

হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি বলে জানিয়েছে বিবিসি। দেশটিতে জঙ্গি হামলার ঘটনা প্রায়ই ঘটলেও মঙ্গলবারের মতো এতো বেশি প্রাণহানির ঘটনা আগে ঘটেনি।

বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রক মার্ক কাবোরে এ ঘটনায় দুই দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন।

বুরকিনা ফাসোর মালি সীমান্তবর্তী সাহেল অঞ্চল একসময় শান্ত থাকলেও দেশে বিদ্রোহী তৎপরতা মাথাচাড়া দিয়ে ওঠার পাশাপাশি গত কয়েক বছরে প্রতিবেশী মালিতে ইসলামি জঙ্গিবাদ ছড়িয়ে পড়ায় অঞ্চলটি অশান্ত হয়ে উঠেছে।

এ মাসের শুরুর দিকে দেশটির পূর্বাঞ্চলে একটি গির্জায় বন্দুকধারীরা গুলি চালালে অন্তত ১৪ জন নিহত হয়। ২০১৫ সাল থেকে দেশটিতে জঙ্গি হামলা বেড়েছে।

গত বছরজুড়ে বুরকিনা ফাসোয় জঙ্গি হামলার কারণে শত শত মানুষ নিহত হওয়া ছাড়াও প্রায় ১০ লাখ মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে।

আপনার মন্তব্য

আলোচিত