সিলেটটুডে ডেস্ক

৩০ ডিসেম্বর, ২০১৯ ০২:৩০

আমাদের ঘরে আগুন লেগেছে

বিশ্বের জলবায়ু সংকট নিয়ে আবারও সরব হয়েছেন সুইডেন কিশোরী গ্রেটা থানবার্গ। বছর শেষে আবারও বিশ্ববাসীকে মনে করিয়ে দিলেন পরিবেশ বিপর্যয়ের কথা।

এক টুইটার পোস্টে গ্রেটা জানান, আমাদের ঘরে আগুন লেগেছে। মাত্র পাঁচ শব্দের এই পোস্টেই উঠেছে বিশ্বের জলবায়ু সংকটের ভয়াবহ চিত্র।

ষোলো বছরের এই কিশোরী প্রথম নজরে আসেন জানুয়ারিতে বিশ্ব অর্থনৈতিক ফোরামে বক্তব্য দিয়ে। সেখানে বিশ্ব নেতৃত্বের প্রতি গ্রেটা আহ্বান জানিয়ে বলেন, ‘এমনভাবে ব্যবস্থা নেন যেন বিপদে পড়েছেন। আমি চাই আপনারা এমন ব্যবস্থা গ্রহণ করুন, যেন আমাদের বাড়িতে আগুন লেগেছে। কারণ সেটাই হয়েছে।'

গ্রেটা আরও জানান, ‘বড়রা বলবে, আমরা তরুণ প্রজন্মকে আশা দেব। কিন্তু আমি আপনাদের আশা চাই না। আমি চাই না আপনারা আশাবাদী হোন। আমি চাই আপনারা আতঙ্কিত হোন। আমি প্রতিদিন যেটা অনুভব করি, চাই আপনারাও সেটা অনুভব করুন এবং আপনারা পদক্ষেপ গ্রহণ করুন।'

পৃথিবীকে বাঁচাতে স্কুল বাদ দিয়ে জলবায়ু আন্দোলনে শামিল হওয়া এই সুইডিশ কিশোরীকে ২০১৯ সালের ‘পারসন অব দ্য ইয়ার’ হিসেবে বেছে নেয় টাইম ম্যাগাজিন। ১৬ বছর বয়সী গ্রেটা ইতিমধ্যে তার তীক্ষ্ণধার বক্তব্য আর সোজাসাপ্টা বাচনভঙ্গির জন্য বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত