সিলেটটুডে ওয়েব ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০১৫ ০২:১৬

আলোচনায় টেক্সাসের স্কুল বালক আহম্মদ, ওবামার পর জাকারবার্গের আমন্ত্রণ

১৪ বছর বয়সী আহম্মদ মোহাম্মদ টেক্সাসের একটি স্কুলের রোবোটিক্স টিমের সদস্য। আহম্মেদ তার নিজের হাতে বানিয়েছিল একটা ডিজিটাল ঘড়ি, সেটি স্কুলে এনেছিল তার  ইঞ্জিনিয়ারিং শিক্ষক দেখিয়ে ইমপ্রেস করার জন্য। কিন্তু এতেই ঘটে বিপত্তি।

তার বদলে আহম্মেদকে বোমা রাখার দায়ে হাতকড়া পড়িয়ে থানা হাজতে যেতে হয়। পড়ে পুলিশ নিজেদের ভুল বুঝতে পেরে ছেড়ে দেয়। শিক্ষক বলেন ঘড়িটি বোমা সাদৃশ্য হওয়ায় তিনি বোমাঈ ভেবেছিলেন।

কিন্তু একটা সাধারণ ঘড়ি কে বোমা মনে করা হল কেন? এই নিয়ে বিশ্বব্যাপী চলছে আলচোনা-সমালোচনা। অনেকেই বলেছেন আহম্মেদ মুসলমান বলেই এমনটি করা হয়েছে। বিশ্বব্যাপী জঙ্গিবাদের বিস্তারে ১৩/১৪ বছর বয়সী কিশোরদেরও আইএস এ যোগ দেয়ার নজির অহরহ। সেই অবস্থায় এমন ভাবনা অমূলক নয় বলেও মন্তব্য করেন অনেকে। তবে আর যাইহোক শেষমেশ প্রমাণ হয় আহম্মদ কোন বোমা নয় বানিয়েছে চমৎকার একটি ঘড়ি। ক্ষমা চেয়ে তাকে ছেড়েও দিয়েছে পুলিশ।

ছাড়া পেয়ে আহম্মেদের মন্তব্য ছিল " আমার নিজেকে অপরাধী মনে হচ্ছিল।"
.
এদিকে প্রেসিডেন্ট বারাক ওবামা এই ঘটনা শুনে টুইটারে আহম্মদকে হোয়াইট হাউসে তার ঘড়িটি নিয়ে বেড়াতে আসার আমন্ত্রন জানানোর পর ফেসবুকের সিইঅ মার্ক জাকারবার্গও ফেসবুক হেডকোয়ার্টারে আহম্মদকে আমন্ত্রন জানিয়েছেন। দিনের শেষে ১৪ বছর বয়সী আহম্মেদই তাই ইতিহাস রচনা করল।

মার্ক জাকারবার্গ তাঁর অফিসিয়াল ফেসবুকে পেজে লিখেছেন - আপনারা নিশ্চয়ই টেক্সাসের ১৪ বছর বয়সী স্কুল বালক আহম্মদ এর কথা শুনেছেন, ঘড়ি বানানোর পর যে গ্রেফতার হয়েছিল। যারা নতুন কিছু বানানোর স্বপ্ন দেখে তাদের গ্রেফতার নয় সাধুবাদ করতে হবে।  জাকারবার্গ আহম্মদকে আমন্ত্রন জানিয়ে লিখেন- আহম্মদ তুমি যদি ফেসবুকে আসতে চাও, আমি তোমার সাথে দেখা করব।

আপনার মন্তব্য

আলোচিত