আন্তর্জাতিক ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৫ ০৮:২২

গ্রিসের নির্বাচন: জয়ের পথে সিরিজা পার্টি

গ্রিসের সাধারণ নির্বাচনের ভোট গণনা চলছে। সর্বশেষ পাওয়া তথ্য মতে, শেষ খবর পাওয়া পর্যন্ত, ৬০ শতাংশ ভোটগণনা সম্পন্ন হয়েছে। এতে ৩৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছে সিরিজা পার্টি। অর্থাৎ ৩০০ আসনের গ্রিক সংসদে দলটি ১৪৫ আসনে জয় নিশ্চিত করেছে। আর ২৮ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি)। ৭ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ডানপন্থি গোল্ডেন ডন।

সবকিছু ঠিকঠাক থাকলে ফের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে দেখা যাবে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও বামপন্থি সিরিজা পার্টির নেতা অ্যালেক্সিস সিপরাসকে।

গতকাল রোববার (২০ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টায় এ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় যা বিরতিহীনভাবে চলতে থাকে বিকাল ৪টা পর্যন্ত চলে।

ভোটগ্রহণের পর শুরু হয় প্রার্থী নির্বাচনের জন্য ভোট গণনা।

প্রাথমিক ফলাফল ঘোষিত হওয়ার পরপরই টুইটারে অ্যালেক্সিস সিপরাস লিখেন, "আমাদের সামনে সংগ্রাম ও কঠোর পরিশ্রমের পথ। এই পথ পাড়ি দিতে হবে।"

এদিকে, ১০ আসন পাওয়া ইন্ডিপেন্ডেন্ট গ্রিক দলের প্রধান প্যানস কামেনোস এরই মধ্যে জানিয়ে দিয়েছেন, যদি জোট সরকার গঠিত হয়, তাহলে তার দল সিরিজা পার্টির সঙ্গে একযোগে কাজ করতে প্রস্তুত।

এর ফলে সরকার গঠনে আর তেমন কোনো বাধা থাকছে না অ্যালেক্সিস সিপরাসের সিরিজা পার্টির সামনে। কারণ জয় পাওয়া ১৪৫ আসনের সঙ্গে ইন্ডিপেন্ডেন্ট গ্রিক পার্টির ১০ আসন যদি যোগ হয়, তাহলে সংসদে সরকার গঠনে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেয়ে যাবে এ জোট।

রোববারের নির্বাচন নিয়ে গত পাঁচ বছরে মোট ছয়টি নির্বাচন অনুষ্ঠিত হলো গ্রিসে। চলতি বছর জানুয়ারিতে নির্বাচনে জয়লাভ করে সরকার গঠন করে সিরিজা পার্টি। এরপর অর্থনীতির গতি ফেরাতে বিরোধীদের সমালোচনা উপেক্ষা করে আন্তর্জাতিক ঋণদাতাদের সঙ্গে কঠিন শর্তে বেইলআউট চুক্তি স্বাক্ষর করে গ্রিক সরকার। কিন্তু চুক্তি স্বাক্ষরের পরপরই সংসদে নিজ দলেরই কট্টরপন্থিদের বিরোধিতার মুখে পড়েন তৎকালীন প্রধানমন্ত্রী সিপরাস। শেষ পর্যন্ত তিনি পদত্যাগ করে আগাম র্নিবাচনের ঘোষণা দেন।

আপনার মন্তব্য

আলোচিত