সিলেটটুডে ডেস্ক

২২ সেপ্টেম্বর, ২০১৫ ০২:৩২

মুসলিম কাউকে মার্কিন প্রেসিডেন্ট পদে চায় না রিপাবলিক

কোনও মুসলিমকে আমেরিকার প্রেসিডেন্ট হিসাবে দেখতে চান না অন্যতম রিপাবলিকান প্রার্থী বেন কার্সন। তাঁর জোরালো বিশ্বাস, ইসলামের মতাদর্শ আদৌ মার্কিন সংবিধানের সঙ্গে খাপ খায় না। তাঁর এই সব মন্তব্যে এখন তুমুল ঝড় আমেরিকায়। তোলপাড় গোটা বিশ্ব।

রবিবার আমেরিকার ‘ন্যাশনাল ব্রডকাস্টিং কর্পোরেশন’ (এনবিসি)-এর এক অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে কার্সনের কাছে জানতে চাওয়া হয়েছিল, মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য, তিনি কোন ধর্মীয় মতাদর্শে বিশ্বাসী, সেটা খতিয়ে দেখাটা কি খুব জরুরি?

জবাবে কার্সন বলেন, ‘আমার মনে হয়, সেটা কোন মতাদর্শ, তার উপরেই নির্ভর করছে। তা যদি আমেরিকার নীতি ও মূল্যবোধের সঙ্গে খাপ না খায়, তা হলে অবশ্যই সেটা দেখতে হবে। আর তা না হলে, কোনও সমস্যাই নেই।’

এর পর কার্সনকে আরও স্পষ্ট ভাবে প্রশ্ন করা হয়, ইসলামের মতাদর্শকে কি তিনি মার্কিন সংবিধানের ভাবাদর্শের সঙ্গে খাপ খায় বলে মনে করেন?

কার্সনের চটজলদি জবাব, ‘না। খাপ খায় না। একেবারেই খাপ খায় না। আমি কখনওই চাইব না, এক জন মুসলিম আমাদের দেশের প্রেসিডেন্ট হোন। এটা আমি কিছুতেই মেনে নিতে পারব না।’
ঘটনা হল, আমেরিকা সব সময়েই গণতান্ত্রিক অধিকার-রক্ষার পক্ষে জোরালো সওয়াল করে এসেছে। বলেছে সব ধর্মমতাবলম্বী মানুষকে সমানাধিকার ও সুরক্ষা দেওয়ার কথা। সে ক্ষেত্রে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার দৌড়ে থাকা অন্যতম রিপাবলিকান নেতা কার্সন প্রকাশ্যে এই কথা বলায় মার্কিন মুলুক তো বটেই, অবাক গোটা বিশ্বই!

আপনার মন্তব্য

আলোচিত