সিলেটটুডে ওয়েব ডেস্ক

২৫ সেপ্টেম্বর, ২০১৫ ১৪:০৮

সৌদি রাজপুত্রের গাড়ি বহরের কারণে মিনায় দুর্ঘটনা!

সৌদি আরবের রাজপুত্র শাহজাদা মুহাম্মদ বিন সালমানের বিপুল গাড়ি বহরের কারণে মিনায় মর্মান্তিক পদপিষ্টের ঘটনা ঘটেছে। এমন খবর প্রকাশ করেছে লেবাননের আরবি দৈনিক আদদিয়ার

প্রতিবেদনে বলা হয় দুর্ঘটনার ঠিক আগে শাহজাদা'র বিপুল গাড়ি বহর ও নিরাপত্তা প্রহরা মিনার প্রায় ৫ কিলোমিটার এলাকা দখল করে নেয়। যায় ফলে একটি অস্বাভাবিক পরিস্থিতি তৈরি হয়। শাহজাদার সংগে ছিল ২০০ স্বসজ্জিত সেনা ও ১৫০ পুলিশ কর্মকর্তা।

আদদিয়ার এর প্রতিবেদনে উল্লেখ্য করা হয়, মিনার ২০৪ নম্বর সড়ক থেকে ২২৩ নম্বর সড়কের সংযোগস্থল দিয়ে রাজপুত্রের গাড়িবহর পার হওয়ার সময় হঠাৎ করেই কিছু  সময়ের জন্যে থামিয়ে দেয়া হয় হাজিদের মিছিল। কিন্তু পেছন থেকে যারা আসছিলেন একই গতিতে, তাঁরা বিষয়টি দেখা সম্ভব না হওয়ায়  প্রবল গতিতে তাঁরা সামনেই অগ্রসর হতে থাকেন। এ সময় মাঝখানের ভিড়ে পিষ্ট ও পদদলিত হন অসংখ্য মানুষ। সামনে বা পেছনে যাওয়ার কোনো উপায় ছিল না তাদের, অনেকটা শ্বাসরুদ্ধকর পরিস্থিতি তৈরি হওইয়াতেই এমন বড় দুর্ঘটনা ঘটে।

সৌদি সরকার এ বিষয়টিকে ধামাচাপা দেয়ার জন্য হজের সময় মিনায় সালমানের সফর বা তার উপস্থিতি সংক্রান্ত খবর প্রচার নিষিদ্ধ করেছে বলে লেবাননি দৈনিকটি উল্লেখ করেছে। আদদিয়ার বরাত দিয়ে একই খবর প্রকাশ করেছে ইংরেজি গণমাধ্যম প্রেসটিভি।    

বার্তা সংস্থা আল জাজিরার এক খবরেও রাজপুত্রের গাড়ি বহরের কথা এবং তার নিরাপত্তার জন্য হাজিদের মিছিল থামিয়ে দেবার বিষয়টি উল্লেখ্ করা হয়।

আরও কয়েকটি সূত্র জানিয়েছে, সৌদি বাদশাহর ছেলের গাড়ি বহর মিনা শহরের কেন্দ্রস্থলে আসায় তীব্র ভিড় দেখা দেয় এবং মূলত এ কারণেই পদপিষ্ট হয়ে হজযাত্রীদের মৃত্যু ঘটেছে।

এদিকে নিহতদের সংখ্যা ১৫০০ ছাড়িয়ে গেছে বলে সৌদি বেসামরিক প্রতিরক্ষা বিভাগের বরাত দিয়ে ইরানের আলমানার টেলিভিশনের ওয়েব সাইট উল্লেখ করেছে। যদিও সৌদি সরকারি হিসেবে নিহতদের সংখ্যা ৭১৭ জন। অবশ্য ইরানের হজ সংস্থা নিহতের সংখ্যা ১৩০০ ছাড়িয়ে গেছে বলে উল্লেখ করেছে। নিহতদের মধ্যে ১৩১ জন ইরানি রয়েছেন।

উল্লেখ্য বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) ইসলাম ধর্মের পবিত্র হজ্ব পালন চলাকালীন ঈদের দিন হজের আনুষ্ঠানিকতার শেষ সময়ে সৌদি আরবের মিনায় পদদলিত কমপক্ষে ৭১৭ নিহতের খবর পাওয়া যায়। একই ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে  আরও এক হাজার হাজি।

আপনার মন্তব্য

আলোচিত