সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৫ সেপ্টেম্বর, ২০১৫ ২২:৫৯

মিনায় নিহতের সংখ্যা প্রায় ২ হাজার: রেডিও তেহরান

সৌদি আরবের মিনায় পদপিষ্টের ঘটনায় নিহতের সংখ্যা প্রায় ২ হাজার বলে সৌদি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রেডিও তেহরান।রেডিও সূত্রের বাংলা সাইটে এ সম্পর্কিত প্রতিবেদনের শিরোনাম ছিল- 'মিনায় নিহতের সংখ্যা প্রায় ২ হাজার: সৌদি সূত্র '।
 
রেডিও তেহরান উল্লেখ্য করে বৃহস্পতিবার সকাল নয়টার দিকে মিনায় শয়তানের প্রতীকী স্তম্ভে পাথর মারতে আসা প্রায় ১৩০০ হজযাত্রীর প্রচণ্ড ভিড়ের চাপে প্রাণ হারান। কোনো কোনো সৌদি সূত্র নিহতের সংখ্যা প্রায় দুই হাজার বলে উল্লেখ করেছে। এ ঘটনায় ১৩১ জন ইরানি হজযাত্রী নিহত ও  নিখোঁজ রয়েছেন দেশটির ৩৬৫ জন। এ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ৫ জন বাংলাদেশি হজযাত্রীও এ ঘটনায় নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও অর্ধশতাধিক বাংলাদেশী।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন ও ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিসসহ বিশ্বের অনেক নেতা এবং আন্তর্জাতিক ব্যক্তিত্ব মিনার মর্মান্তিক ঘটনার ব্যাপারে শোক প্রকাশ করেছেন। বান কি মুন নিহত ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ব্যাপারে জরুরি ভিত্তিতে দায়-দায়িত্ব পালন করতে সৌদি সরকারের কাছে আহ্বান জানিয়েছেন।

এদিকে সৌদি রাজপুত্র সালমান মিনা অঞ্চলে ২০০ সেনা ও ১৫০ জন পুলিশসহ বিশাল গাড়ি বহর নিয়ে ঢোকার পর হঠাৎ হজযাত্রীদের স্রোতের উল্টো দিকে ফিরতে থাকায় এবং হজযাত্রীদের সঙ্গে সমন্বয় না করে কয়েকটি সড়ক হঠাৎ বন্ধ করে দেয়ার কারণেই মিনায় গতকালের ভয়াবহ ঘটনা ঘটেছে বলে নানা সূত্র খবর দিয়েছে।

রেডিও তেহরান উল্লেখ্য করেছে সৌদি কর্তৃপক্ষ যত সাফাই বা রাখঢাকই করুক না কেন এ জাতীয় ঘটনার দায়-দায়িত্ব কোনোক্রমেই এড়াতে পারে না।

সৌদি অব্যবস্থাপনার কারণে এ বছরই প্রায় দুই সপ্তাহ আগে ক্রেন ভেঙ্গে পড়ায় ঘটনায় নিহত হয়েছে প্রায় ১২০ জন হজযাত্রী। এর আগে ২০০৬ সালেও মিনায় ভিড়ের চাপে ৩৪৫ জন হজযাত্রী প্রাণ হারিয়েছিলেন।

উল্লেখ্য বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) ইসলাম ধর্মের পবিত্র হজ্ব পালন চলাকালীন ঈদের দিন হজের আনুষ্ঠানিকতার শেষ সময়ে সৌদি আরবের মিনায় পদদলিত কমপক্ষে ৭১৭ নিহতের খবর পাওয়া যায়। পরে এই সংখ্যা ক্রমাগত বাড়তে থাকে। একই ঘটনায় আহত হয়েছেন কমপক্ষে  আরও এক হাজার হাজি।

আপনার মন্তব্য

আলোচিত