সিলেটটুডে ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৫ ০২:৩০

শহীদ বুদ্ধিজীবী দিবস সোমবার

১৪ ডিসেম্বর আজ। শহীদ বুদ্ধিজীবী দিবস। দেশের স্বাধীনতা ও মুক্তিসংগ্রামের ইতিহাসের মর্মন্তুদ একটি দিন। একাত্তরের মহান মুক্তিযুদ্ধের বিজয়ের উষালগ্নে দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের হারানোর দুঃসহ যন্ত্রণার দিন। দুঃখ ভারাক্রান্ত মনেই জাতি আজ স্মরণ করবে তার শ্রেষ্ঠ সন্তানদের।

৪৪ বছর আগেকার আজকের এই দিনটি ইতিহাসের কলঙ্কিত একটি দিন। এবারের বুদ্ধিজীবী দিবস এসেছে ভিন্ন প্রেক্ষাপটে। চলতি বছরের ২২ নভেম্বর কার্যকর হয়েছে শীর্ষ যুদ্ধাপরাধী ও বুদ্ধিজীবী হত্যার অন্যতম প্রধান অভিযুক্ত আলবদর কমান্ডার জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসির রায়। একই দিন আরও এক যুদ্ধাপরাধী বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডও কার্যকর হয়েছে। এর মধ্য দিয়ে বুদ্ধিজীবী নিধনযজ্ঞের কলঙ্কমুক্তি কিছুটা হলেও পূর্ণতা পেয়েছে। অপেক্ষমান রয়েছে বুদ্ধিজীবী হত্যার মূলহোতা জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আপিলের রায়।

আগামী ৬ জানুয়ারি আপিলের চূড়ান্ত রায়ের দিন ধার্য রয়েছে। এ প্রেক্ষাপটে দ্রুততম সময়ের মধ্যে সব যুদ্ধাপরাধীর বিচার শেষ ও রায় কার্যকরের মাধ্যমে কলঙ্কমুক্তির এই প্রক্রিয়া শেষ হওয়াটাই এই মুহূর্তে গোটা জাতির প্রত্যাশা।

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ পৃথক বাণী দিয়েছেন। এসব বাণীতে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি তাদের আত্মার শান্তি কামনা করেছেন তারা।

পাকিস্তানি হানাদার বাহিনীর আত্মসমর্পণের মাত্র দু'দিন আগে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর রাতের অন্ধকারে ঘাতক চক্র কেবল ঢাকা শহরেই প্রায় দেড়শ' বুদ্ধিজীবী ও বিভিন্ন পেশার কৃতী মানুষকে চোখ বেঁধে অপহরণ করে নিয়ে যায় অজ্ঞাত স্থানে। পরদিন সকালে ঢাকার মিরপুরের ডোবা-নালা ও রায়েরবাজার ইটখোলাতে বিক্ষিপ্তভাবে পড়ে থাকতে দেখা যায় হতভাগ্য এসব বুদ্ধিজীবীর নিথর দেহ।

১৪ ডিসেম্বরকে বুদ্ধিজীবী নিধনযজ্ঞের দিন হিসেবে স্মরণ করা হলেও মূলত ১০ ডিসেম্বর থেকেই ইতিহাসের এ ঘৃণ্যতম অপকর্মের সূচনা হয়। একাত্তরের ডিসেম্বরের এই হত্যাযজ্ঞের শিকার শহীদ বুদ্ধিজীবীদের প্রকৃত সংখ্যা আজও নিরূপণ করা যায়নি। তবে প্রাপ্ত বিভিন্ন তথ্যের ওপর ভিত্তি করে বাংলাপিডিয়ায় শহীদ বুদ্ধিজীবীর যে সংখ্যা দাঁড় করানো হয়েছে, সেই অনুযায়ী শহীদ বুদ্ধিজীবীর মধ্যে ছিলেন ৯৯১ শিক্ষাবিদ, ১৩ সাংবাদিক, ৪৯ চিকিৎসক, ৪২ আইনজীবী এবং ১৬ শিল্পী-সাহিত্যিক-প্রকৌশলী।

আপনার মন্তব্য

আলোচিত