নিউজ ডেস্ক

১২ এপ্রিল, ২০১৫ ২২:০১

কামারুজ্জামানের ফাঁসিতে আদালতের রায়ের প্রতি শ্রদ্ধা জানাল যুক্তরাষ্ট্র

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে জামায়াত নেতা মুহাম্মদ কামারুজ্জামানের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) মৃত্যুদণ্ডাদেশ ও তা বহাল রাখার বিষয়ে বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা থাকার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

শনিবার (১১ এপ্রিল) রাতে ঢাকায় কেন্দ্রীয় কারাগারে যখন কামারুজ্জামানের মৃত্যুদণ্ড কার্যকরের প্রস্তুতি চলছে, তখন ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপমুখপাত্র মেরি হার্ফ এক বিবৃতিতে এ কথা জানান।

তবে তিনি এও বলেন, আইসিটির বিচারপ্রক্রিয়ায় অগ্রগতি সত্ত্বেও আরো অগ্রগতির মাধ্যমে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাধ্যবাধকতা পূরণের সুযোগ রয়েছে। সেগুলো পূরণের আগে মৃত্যুদণ্ড কার্যকরের মতো 'অপরিবর্তনযোগ্য' সিদ্ধান্ত না নেওয়াই সবচেয়ে ভালো।

বিবৃতিতে বলা হয়, '১৯৭১ সালে বাংলাদেশে স্বাধীনতাযুদ্ধের সময় নৃশংসতা সংঘটনকারীদের বিচার করাকে যুক্তরাষ্ট্র সমর্থন করে।

আন্তর্জাতিক নাগরিক ও রাজনৈতিক অধিকারবিষয়ক আন্তর্জাতিক চুক্তিসহ আন্তর্জাতিক চুক্তিগুলো কার্যকরের মাধ্যমে আন্তর্জাতিক বাধ্যবাধকতার সঙ্গে সংগতি রেখে বাংলাদেশ স্বচ্ছ ও সুষ্ঠু বিচারে যে সম্মত হয়েছে, তা অবশ্যই হতে হবে।'

বিবৃতিতে আরো বলা হয়, 'যেসব দেশে মৃত্যুদণ্ডের ব্যবস্থা আছে সেসব দেশে অবশ্যই বিশেষ গুরুত্ব দিয়ে যথাযথ প্রক্রিয়া ও ন্যায়বিচারের নিশ্চয়তার প্রতি সম্মান দেখানোর উচ্চমানের সঙ্গে সংগতিপূর্ণ হতে হবে।

প্রধান প্রসিকিউটর বনাম মুহাম্মদ কামারুজ্জামান মামলায় আইসিটি ও বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিদ্ধান্ত বিশেষ করে যে কঠোর বিচারিক রায়, তার প্রতি আমরা গভীর সম্মান প্রদর্শন করি।'

যুক্তরাষ্ট্র জানায়, 'আমরা বিশ্বাস করি যে মৃত্যুদণ্ডাদেশ প্রদান ও কার্যকরের আগে বিশেষ সতর্ক ও যত্নবান হওয়ার মাধ্যমে জাতীয় ও আন্তর্জাতিকভাবে এ বিচারের প্রতি ব্যাপক ও টেকসই সমর্থন মিলতে পারে।

আপনার মন্তব্য

আলোচিত