COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

330

Confirmed Cases

21

Deaths

33

Recovered

1,535,766

Cases

89,873

Deaths

340,058

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

সিলেটটুডে ডেস্ক

১৭ ডিসেম্বর, ২০১৯ ২১:৩৮

আবেদন করলে রাজাকারের তালিকা থেকে ভুল নাম বাদ দেওয়া হবে

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিবৃতি

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে প্রকাশিত রাজাকারের তালিকায় ভুলভাবে যদি কারও নাম এসে থাকে, আবেদনের পরিপ্রেক্ষিতে যাচাই-বাছাই শেষে সেই নাম বাদ দেওয়া হবে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) এক বিবৃতিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এ কথা জানিয়েছে।

মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা সুফি আবদুল্লাহ হিল মারুফের সাক্ষর করা বিবৃতিতে বলা হয়েছে, প্রকাশিত তালিকায় অনিচ্ছাকৃত ভুলের জন্য তারা আন্তরিকভাবে দুঃখিত।

বিবৃতিতে বলা হয়েছে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে নতুন কোনও তালিকা প্রণয়ন করা হয়নি। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তালিকা যেভাবে পাওয়া গেছে, সেভাবেই প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়েছে, অভিযোগ পাওয়া যাচ্ছে এ তালিকায় বেশ কিছু নাম এসেছে, যারা রাজাকার, আলবদর, আলশামস, শান্তি কমিটির সদস্য বা স্বাধীনতাবিরোধী নন, বরং মুক্তিযুদ্ধের পক্ষের লোকজন বা মুক্তিযোদ্ধা। এ ধরনের কোনও ব্যক্তির নাম তালিকায় কীভাবে এসেছে, তা খতিয়ে দেখা হচ্ছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

গত রোববার (১৫ ডিসেম্বর) রাজাকার, আলবদর, আলশামসসহ শান্তি কমিটির সদস্য ও স্বাধীনতাবিরোধী ১০ হাজার ৭৮৯ জনের তালিকা প্রকাশ করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। তালিকা প্রকাশের পর এই তালিকায় গেজেটেড মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ, যুদ্ধাপরাধের বিচারের জন্যে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরসহ অনেক মুক্তিযোদ্ধার নাম অন্তর্ভুক্তির অভিযোগ ওঠে। এমন অভিযোগের প্রেক্ষিতে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এজন্যে দুঃখপ্রকাশ করেন।

এ ঘটনায় মঙ্গলবার দুঃখপ্রকাশ করে মন্ত্রী বলেছেন, ভুলের পরিমাণ বেশি হলে তালিকা প্রত্যাহার করা হবে। আর ভুলভ্রান্তির পরিমাণ কম হলে ভুলবশত যাদের নাম তালিকায় এসেছে, সে নামগুলো প্রত্যাহার করা হবে। মন্ত্রী বলেন, এ তালিকার ভুলের দায় আমরা এড়াতে পারি না। যেসব অভিযোগ পাব, যাচাই করে সেসব নাম প্রত্যাহার করে নেওয়া হবে। আগামীতে আগে যাচাই-বাছাই করে পরে তালিকা প্রকাশ করা হবে। ওই ভুলের জন্য তিনি বলেছেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তালিকা হুবহু তারা প্রকাশ করেছেন, কোনো পরিবর্তন করা হয়নি।

তবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দালাল আইনে রাজাকারদের যে তালিকা ছিল, তা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখানে অনেকের নামের পাশে নোট ছিল, কারো নামে মামলা ছিল, সে বিষয়গুলো যাচাই-বাছাই না করেই তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

দুই মন্ত্রণালয়ের মন্ত্রীর পাল্টাপাল্টি বক্তব্যের পর তালিকা সংশোধনের পদ্ধতি জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ব্যাখ্যা আসলো।

আপনার মন্তব্য

আলোচিত