সিলেটটুডে ডেস্ক

০১ অক্টোবর, ২০১৫ ১৯:৩৫

যুদ্ধাপরাধের অভিযোগে ছেলেসহ জাপা সাংসদ হান্নান গ্রেপ্তার

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সাংসদ এম এ হান্নানকে গ্রেপ্তার করা হয়েছে। একই অভিযোগে গ্রেফতার হয়েছেন তাঁর ছেলে রফিজ সাজ্জাদ।
 
হান্নানকে বৃহস্পতিবার দুপুরে গুলশানে তার বাড়ি থেকে এবং ছেলে রফিক সাজ্জাদকে ওই এলাকার একটি অফিস থেকে গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ। বাবা-ছেলে দুজনের বিরুদ্ধেই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিল বলে ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের সহকারী কমিশনার রফিকুল ইসলাম জানিয়েছেন।

বৃহস্পতিবার বিচারপতি মো. আনোয়ারুল হক নেতৃত্বাধীন তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল হান্নান ও তার ছেলেসহ মোট আট আসামির বিরুদ্ধে এই পরোয়ানা জারি করেন। ট্রাইব্যুনালের প্রসিকিউটর তাপস কান্তি বল বলেন, পরোয়ানা জারির পর ঢাকায় হান্নান তার ছেলের পাশাপাশি গোলাম রব্বানী মিজান ও হরমুজ আলী নামে দুই আসামিকে ময়মনসিংহে গ্রেপ্তার করা হয়েছে।

যুদ্ধাপরাধের এই মামলায় আরও ৪ আসামিকে গ্রেপ্তারেও তৎপরতা চলছে। ৮০ বছর বয়সী হান্নান ময়মনসিংহ-৭ আসনের (ত্রিশাল) সংসদ সদস্য। তিনি জাতীয় পার্টির সভাপতিমণ্ডলীরও সদস্য।

একাত্তরের যুদ্ধাপরাধের চলমান বিচারে এর আগে জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য আব্দুল জব্বার ইঞ্জিনিয়ার এবং সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ কায়সারের সাজা হয়।যুদ্ধাপরাধে দণ্ডিতদের মধ্যে বিএনপির সালাউদ্দিন কাদের চৌধুরী ছাড়া বাকি প্রায় সবাই জামায়াতে ইসলামীর রাজনীতির সাথে সংশ্লিষ্ট।

সূত্র: বিডিনিউজ

আপনার মন্তব্য

আলোচিত