সিলেটটুডে ডেস্ক

১৫ জুন, ২০১৯ ২০:৪১

দাঁড়িয়ে খেলে রুচি কমে

দাঁড়িয়ে খেলে খাবারের স্বাদ বোঝা যায় কম, তাই খাবারে রুচি কমে। সেই সঙ্গে বাড়তে পারে মানসিক অস্বস্তি।

‘জার্নাল অফ কনজুমার রিসার্চ’য়ে প্রকাশিত এক গবেষণায় প্রাপ্ত ফলাফল থেকে জানানো হয়, কোনো কিছু খাওয়ার সময় শারীরিক পরিস্থিতি সেই খাবারের স্বাদ উপভোগের মাত্রাকে প্রভাবিত করে।

গবেষণা বলছে, দীর্ঘক্ষণ দাড়িয়ে থাকা এবং এর মাঝে কয়েক মিনিট খাওয়া মানসিক অস্বস্তি বাড়িয়ে দেয়, আবার স্বাদগ্রাহক গ্রন্থিগুলোকেও ভোঁতা করে দেয়।

মানুষের ‘ভেস্টিবুলার সেন্স’, যা শরীরের ভারসাম্য, অবস্থান ও চারপাশ বিবেচনা করে। ‘গাস্টাটোরি সেন্সোরি সিস্টেম’, যার মাধ্যমে আমরা খাবারের স্বাদ বুঝি, এর সঙ্গে এই ‘ভেস্টিবুলার সেন্স’ কীভাবে জড়িত সেটাই পর্যবেক্ষণ করেন গবেষকরা।

গবেষণার প্রধান লেখক, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ সাউথ ফ্লোরিডার অধ্যাপক দিপায়ন বিশ্বাস বলেন, “ছোট শিশুদের মুখরোচক নয় কিন্তু স্বাস্থ্যকর খাবার খাওয়াতে চাইলে তাদের বসা অবস্থার বদলে দাঁড়ানো অবস্থায় খাওয়াতে পারেন, এতে তারা স্বাদ বুঝতে পারবে কম, ফলে খাওয়ানো সহজ হবে। আবার যেসব ওষুধ তিক্ত স্বাদের সেগুলো দাঁড়িয়ে খেলে তা গলা দিয়ে নামানো আরও সহজ হবে।”

এই গবেষণায় আরও দেখা যায়, দাঁড়ানো অবস্থায় অভিকর্ষ বলের টানে রক্ত শরীরের নিচের দিকে নেমে যায় অনেকটা, ফলে তা উপরে তুলে আনতে হৃদযন্ত্রের অনেক বেগ পেতে হয়। আর একারণে হৃদস্পন্দনের গতি বেড়ে যায়।

এসময় সক্রিয় হয়ে যায় ‘হাইপোথ্যালামিক-পিটুইটারি অ্যাড্রেনাল (এইচপিএ)’ এবং মানসিক চাপ বাড়ানোর জন্য দায়ী হরমোন ‘কর্টিসল’য়ের ঘনত্ব বাড়িয়ে দেয়। এই সংযুক্ত ঘটনাগুলো শরীরের বিভিন্ন গ্রন্থির সংবেদনশীলতা কমিয়ে দেয়। ফলে খাবার ও পানীয়র স্বাদ, তাপমাত্রা এবং পরিমাণ বোঝার ক্ষমতা কমে যায়।

মানুষ যখন অস্বস্তিতে ভোগে, তখন যে খাবারগুলো সাধারণত খেতে ভালোলাগে সেগুলোও খুব একটা সুস্বাদু মনে হয় না, জানান গবেষকরা।

গবেষকরা তাদের এই ধারণা প্রমাণ করতে ৩৫০ জন মানুষকে একই ‘পিটা চিপস’য়ের স্বাদ বিবেচনা করতে বলেন বসা এবং দাঁড়ানো অবস্থায়। যারা দাঁড়িয়ে খেয়েছেন তাদের প্রায় সবাই যারা বসে খেয়ছেন তাদের তুলনায় একে কম সুস্বাদু বলেছেন।

অংশগ্রহণকারীদের মধ্যে মানসিক চাপ সৃষ্টি করে তাদেরকে ফল খেতে বলেন গবেষকরা। তবে দাঁড়ানো বা বসা, যে অবস্থাতেই থাকুক না কেনো হাতে তুলে রাখতে হবে একটি ভারি ব্যাগ। সবাই বলেছেন বাড়তি ওজন বহনের কারণে খাবারের স্বাদ তাদের কাছে কম উপভোগ্য মনে হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত