সিলেটটুডে ডেস্ক

১৪ ডিসেম্বর, ২০১৯ ১৯:০৯

শীতে যেসব ফুলগাছ লাগাতে পারেন

শীত আসার সাথে সাথে নানা রকম ফুল গাছের সমারোহ দেখা যায়। অনেকেই ভ্যানে করে ফুলগাছ বিক্রয় করেন। সখের বাগান করতে এসব ফুলগাছ কিনে নেন ক্রেতারা। দেখে নেয়া যাক এই শীতে কি কি ফুলগাছ নিজ ঘরের আঙিনায় বা বারান্দায় লাগাতে পারেন।

গাঁদা
শীতকালীন ফুলের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ফুলের তালিকায় আছে গাঁদা ফুল। দোআঁশ, এঁটেল, বেলে দো-আঁশ বা পলি মাটিতে এ ফুলগাছ ভালো হয়। সূর্যের আলোয় এদের ফলন ভালো হয়। দিনে অন্তত পাঁচ-ছয়ঘণ্টা সূর্যের আলো দরকার।

ক্যামেলিয়া
গোলাপের মতো দেখতে হওয়ায় ক্যামেলিয়াকে 'শীতের গোলাপ' বলা হয়। গাছ না ছাঁটলে প্রায় ২০ ফুট উঁচু হতে পারে। গাছের গোড়ায় যাতে পানি না জমে সেদিকে খেয়াল রাখা উচিত।

ডালিয়া
শীতের সৌন্দর্য বাড়ায় ডালিয়া। লাল, হলুদ, মেরুন বিভিন্ন রঙের এবং বিভিন্ন জাতের হয় এই ফুল। এর আকার, গঠন, পাপড়ির সৌন্দর্য মানুষকে মুগ্ধ করে।

পিটুনিয়া
শীতকালীন পরিচিত ফুল পিটুনিয়া। লাল, গোলাপি, সাদা, বেগুনি বিভিন্ন রঙের হয় এই ফুল। গাছ বসানোর পর প্রথম সাত দিন ছায়ায় রাখতে হয়, যেন হালকা রোদ লাগে। নিয়মিত জল দিতে হয় তবে মাটি ভেজা থাকলে পানি না দেয়াই ভালো।

কসমস
গোলাপী, সাদা, বেগুনি বিভিন্ন রঙের হয় কসমস। অনেকে এটিকে কসমস বা মেক্সিকান এস্টার বলে ডাকা হয়। কসমস গাছ ২ থেকে ৪ ফুট উচ্চতা বিশিষ্ট হয়। শীতকালে এই ফুলের চাহিদা বেশি থাকে।

জিনিয়া
জিনিয়া গন্ধ বিহীন ফুল। এটি সাদা, হলুদ, লাল, বাদামী, কমলা, সবুজ বিভিন্ন রঙের হয়। জিনিয়া শীতকালীন ফুল হলেও সারাবছর চাষ করা যায়।

আপনার মন্তব্য

আলোচিত