COVID-19
CORONAVIRUS
OUTBREAK

Bangladesh

Worldwide

218

Confirmed Cases

20

Deaths

33

Recovered

1,518,783

Cases

88,505

Deaths

330,590

Recovered

Source : IEDCR

Source : worldometers.info

অনলাইন ডেস্ক

২৬ মার্চ, ২০২০ ২০:৫২

১০ সেকেন্ড নিঃশ্বাস বন্ধের মাধ্যমে করোনা শনাক্ত করা যায় না

করোনাভাইরাস ঠেকাতে বা তার থেকে মুক্তি পেতে এবং ভাইরাসে আক্রান্ত কিতা তা পরীক্ষা করতে নানা অপপ্রচার বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ছে। এসব ভুয়া প্রচারে তাল দিয়ে অনেকে অসুস্থ হয়েছেন। মারাও গেছেন। ফলে করোনাভাইরাস প্রতিরোধে বিশ্বাসযোগ্য নয় এমন মাধ্যমের তথ্য সংগ্রহ থেকে বিরত থাকুন।

বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে দাবি করা হচ্ছে যে, কোনো ব্যক্তি যদি ১০ সেকেন্ড নিঃশ্বাস বন্ধ করে থাকে এবং ওই সময় যদি তিনি কোনো কষ্ট অনুভব না করেন, তাহলে বুঝতে হবে তার ফুসফুসে কোনো ফাইব্রোসিস নেই। অর্থাৎ ফুসফুসের টিস্যু বা কলায় কোনো ক্ষতি হয়নি, বা স্বাভাবিকের তুলনায় মোটা হয়ে যায়নি। এর অর্থ হলো ফুসফুসে সংক্রমণ নেই।

বিবিসির অনুসন্ধানী সাংবাদিকতা বিভাগ রিয়্যালিটি চেক সংক্রমণ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানিয়েছেন, এই দাবি সঠিক নয়। এর কারণ হলো ফুসফুসে ফাইব্রোসিস হয়েছে কি না তা নিঃশ্বাস বন্ধ করে পরীক্ষা করা যায় না। আরও গুরুত্বপূর্ণ তথ্য হলো, ফাইব্রোসিস করোনাভাইরাস ভাইরাস বা কোভিড-১৯ সংক্রমণের কোনো উপসর্গ নয়।

কেউ যদি ১০ সেকেন্ডের এ রকম একটি পরীক্ষা করে নিজেকে নিরাপদ মনে করেন তাহলেই বরং তার ঝুঁকি বেড়ে যাবে। বিশেষজ্ঞরা বলেছেন, ‘কোভিড ১৯’ বা করোনাভাইরাসে আক্রান্ত হলে তার প্রধান উপসর্গ হচ্ছে খুব বেশি জ্বর এবং সঙ্গে একনাগাড়ে কাশি।

আপনার মন্তব্য

আলোচিত