সিলেটটুডে ডেস্ক

১৮ মে, ২০২০ ০১:৫৩

আজ আন্তর্জাতিক জাদুঘর দিবস, পালিত হবে ডিজিটাল পদ্ধতিতে

আন্তর্জাতিক জাদুঘর দিবস আজ সোমবার। জাদুঘরসমূহের আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল কাউন্সিল অব মিউজিয়ামস (আইকম) দিবসটি পালন উপলক্ষে প্রতিবছর একটি করে প্রতিপাদ্য বিষয় নির্বাচন করে। প্রতিপাদ্য বিষয়টিকে কেন্দ্র করে বিশ্বের জাদুঘরসমূহ বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে দিবসটি উদ্যাপন করে থাকে।

বাংলাদেশ জাতীয় জাদুঘরও প্রতিবছর দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি, বিষয়ভিত্তিক সেমিনার এবং বিশেষ প্রদর্শনীর আয়োজন করে থাকে। আন্তর্জাতিক জাদুঘর দিবস উদ্যাপন উপলক্ষে আইকন এবছরে প্রতিপাদ্য বিষয় হিসেবে নির্বাচন করেছে মিউজিয়াম ফর ইকুয়ালিটি, ডাইভারসিটি এ্যান্ড ইনক্লুশন বা সাম্যের জন্য জাদুঘর: বৈচিত্র্য ও অন্তর্ভুক্তি।

করোনাভাইরাস মহামারীর প্রেক্ষিতে বাংলাদেশে এবার প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস ২০২০ উদ্যাপন হবে। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়।

অনুষ্ঠান উপলক্ষে ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে জাতীয় জাদুঘর কর্তৃপক্ষ। বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত ডিজিটাল কর্মসূচীর মধ্যে থাকছে, জাদুঘরের ওয়েবসাইটে দুটি বিশেষ ই-ক্রোড়পত্র প্রকাশ। এর মধ্যে একটি ই-ক্রোড়পত্রে থাকছে জন্মশতবর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপনের স্মারক হিসেবে জাতীয় জাদুঘরে সংগৃহীত জাতির পিতার স্মৃতি নিদর্শনের আলোকচিত্র।

বিজ্ঞাপন

অন্য ই-ক্রোড়পত্রে থাকছে সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিব, বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি ও মহাপরিচালকের শুভেচ্ছা বাণী এবং জাদুঘরের মহাপরিচালকের লেখা জাদুঘর বিষয়ক প্রবন্ধ।

আগ্রহী নাগরিকরা ঘরে বসেই দুটি বিশেষ ই-ক্রোড়পত্র ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের ভার্চুয়াল গ্যালারি পরিদর্শন করে নিজেকে জাদুঘরের কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করতে পারবেন।

এবারের আয়োজনে জাদুঘরের ওয়েবসাইটে (www. bangladeshmuseum.gov.bd) দুটি বিশেষ ই-ক্রোড়পত্র প্রকাশ করা হবে।

আগ্রহী নাগরিকগণ ঘরে বসেই এই দুটি ই-ক্রোড়পত্র ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের ভার্চুয়াল গ্যালারি (www.vt.bnm. org.bd) পরিদর্শন করে নিজেকে জাদুঘরের সঙ্গে সম্পৃক্ত করতে পারবেন।

অন্যদিকে মুক্তিযুদ্ধ জাদুঘরও ডিজিটাল পদ্ধতিতে দিবসটি উদযাপন করার ঘোষণা দিয়েছে। এক বিজ্ঞপ্তিতে মুক্তিযুদ্ধ জাদুঘরের পক্ষ থেকে জানানো হয় এবারের প্রতিপাদ্য অনুসারে বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র্যের পরিচয় ও সমৃদ্ধির প্রয়োজন তুলে ধরে একটি ভিডিও উপস্থাপনা তৈরি করা হয়েছে। https://youtube/ juckccPuNYU I https:// youtube/bctRi3hhvPA এই লিংকে সেসব ভিডিও দেখা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত