নিজস্ব প্রতিবেদক

৩১ জুলাই, ২০২০ ০১:১৬

প্রথম দফায় ঢাকার বাইরের কোন অনলাইন নিবন্ধনের অনুমতি পায়নি

প্রথম দফায় সরকার ৩৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দিয়েছে। বৃহস্পতিবার (৩০ জুলাই) রাতে তথ্য মন্ত্রণালয়ের ওয়েব পোর্টালে এ তালিকা প্রকাশ করা হয়। সরকারের প্রকাশিত তালিকায় দেখা যায়, এই ৩৪টি অনলাইন নিউজপোর্টালের মধ্যে সবগুলোই ঢাকা থেকে পরিচালিত।

প্রথম দফায় নিবন্ধনের জন্য অনুমতি পাওয়া অনলাইন পোর্টালগুলোর মধ্যে রয়েছে সংবাদ প্রতিদিন টোয়েন্টিফোর ডটকম, টাইমবাংলা নিউজ ডটকম, বিডি  টোয়েন্টিফোর লাইভ ডটকম, ইউনাইটেড নিউজ  টোয়েন্টিফোর ডটকম, নিরাপদ নিউজ ডটকম, ইপি বিডি ডটকম, দ্য মেইল বিডি ডটকম, উত্তরাধিকার৭১ নিউজ ডটকম, কারেন্ট নিউজ ডটকম ডটবিডি, লেটেস্ট নিউজ বিডি ডটকম, সময়ের চিত্র ডটকম, বার্তা৭১ ডটকম, দ্য রিপোর্ট  টোয়েন্টিফোর ডটকম, নিউজ জার্নাল  টোয়েন্টিফোর ডটকম, আওয়ার নিউজ বিডি ডটকম, উইমেন আই  টোয়েন্টিফোর ডটকম, গ্রিন ওয়াচ বিডি ডটকম, সি নিউজ ভয়েস ডটকম, আওয়ার নিউজ  টোয়েন্টিফোর ডটকম, বাংলা ট্রিবিউন ডটকম, বিডি লাইভ  টোয়েন্টিফোর ডটকম, বাংলাদেশ  টোয়েন্টিফোর অনলাইন ডটকম,  উত্তরণ বার্তা ডটকম, যুববার্তা ডটকম, হটনিউজ টোয়েন্টিফোর বিডি ডটকম, শেয়ার নিউজ  টোয়েন্টিফোর ডটকম, জাগো নিউজ  টোয়েন্টিফোর ডটকম, বার্তাবাজার ডটকম, রাইজিং বিডি ডটকম, ঢাকা ডিপ্লোম্যাট ডটকম, বিডি মর্নিং ডটকম, বি বার্তা  টোয়েন্টিফোর ডটনেট, এবং জুম বাংলা ডটকম। 

তথ্য মন্ত্রণালয়ের উপসচিব নাসরিন পারভীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া। যে সমস্ত অনলাইন নিউজপোর্টালের পক্ষে সরকার নির্ধারিত সংস্থাসমূহের অনাপত্তি পাওয়া গেছে শুধুমাত্র সেগুলির তালিকা প্রকাশ ও প্রাথমিক নিবন্ধনের অনুমতি দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরবর্তীতে অন্যান্য অনলাইন নিউজপোর্টালের ব্যাপারে অনাপত্তি প্রতিবেদন প্রাপ্তির সাথে সাথে সেগুলোর নিবন্ধনের অনুমতি দেওয়া হবে। এই বিষয়ে উদ্বেগের কিছু নাই বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

অনাপত্তিপ্রাপ্ত নিউজপোর্টালগুলোকে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে এই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধনের অনুরোধ জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে।

অনলাইন গণমাধ্যমগুলোকে নিবন্ধন দেওয়ার জন্য ২০১৫ সালের শেষ দিকে থেকে আবেদন নেওয়া শুরু করে সরকার। বেশ কয়েক দফা সময় বাড়িয়ে ২০১৬ সালেও সেই আবেদন নেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত