নিজস্ব প্রতিবেদক

১৫ আগস্ট, ২০২০ ২২:৩৩

বঙ্গবন্ধু ছিলেন রাজনৈতিক উদ্যোক্তা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর ছিলেন বাঙালি জাতির স্বাধীন সত্তার স্রষ্টা। তার নেতৃত্বে রাজনৈতিকভাবে বাংলাদেশ স্বাধীন হয়। অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করার লক্ষেও নানা উদ্যোগ বাস্তবায়নে দ্রুত কাজ শুরু করেন তিনি। তার নানা অর্থনৈতিক উদ্যোগ সারাদেশে এখন সফলভাবে বাস্তবায়ন হচ্ছে।

শনিবার (১৫ আগস্ট) উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাব , ঢাকা স্কুল অব ইকনোমিকস আয়োজিত জাতীয় শোকদিবসের আলোচনায় বক্তারা এসব কথা বলেন।

বঙ্গবন্ধু ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ভার্চুয়াল এই আলোচনায় ঢাকা স্কুলের চেয়ারপার্সন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমাদ, লেফটেন্যান্ট কর্নেল (অবসরপ্রাপ্ত )কাজী সাজ্জাদ জহির বীরপ্রতীক, ঢাকা স্কুলের উদ্যোক্তা অর্থনীতি বিভাগের সমন্বয়ক অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী প্রমুখ বক্তব্য দেন।

কাজী সাজ্জাদ জহির বলেন, বঙ্গবন্ধু প্রকৃত আদর্শবাদী মহান নেতা। তার দক্ষ নেতৃত্বের কারণে পরাধীন শৃঙ্খল জাতি মুক্তি পায়। তরুণ সমাজের উচিত বঙ্গবন্ধু আদর্শে অনুপ্রাণিত হয়ে কাজ করা। বঙ্গবন্ধু মত সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করলে রাজনৈতিক মুক্তির পাশাপাশি অর্থনৈতিক মুক্তি মিলবে।

কাজী খলীকুজ্জমান আহমাদ বলেন, বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দেশ স্বাধীন হবার পর তিনি সারাদেশের কৃষি ও প্রান্তিক মানুষের উন্নয়নের নজর দেন। তিনি অর্থনৈতিকভাবে সাম্য ও মুক্তি নিশ্চিত করতে নানা উদ্যোগ নেন। তার আদর্শ বাস্তবায়নে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সমৃদ্ধ ‘(ইনরিচ’) কর্মসূচি চালু করেছে।

অধ্যাপক মুহম্মদ মাহবুব আলী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন রাজনৈতিক উদ্যোক্তা। তিনি গ্রামীণ ও প্রান্তিক পর্যায়ের মানুষের উন্নয়নে কৃষি বিমাসহ মাঠ পর্যায়ের নানা কর্মসূচি বাস্তবায়নের উদ্যোগ নেন। কিন্তু তার নেওয়া অনেকগুলো উদ্যোগ এখনও বাস্তবায়ন হয়নি।

অন্যান্যের মধ্যে বিদ্যালয়ের সহকারী অধ্যাপক রেহানা পারভিন, সারা তাসনিম এবং উদ্যোক্তা অর্থনীতিবিদ ক্লাবের সভাপতি উম্মে নাহার আজমী প্রমুখ বক্তব্য রাখেন।

আপনার মন্তব্য

আলোচিত