সিলেটটুডে ডেস্ক

২১ নভেম্বর, ২০১৫ ১৩:২০

সাকার প্রাণভিক্ষা: বিএনপি ও ফারহাত কাদেরের দুই মত

প্রাণভিক্ষা চাইবেন না যুদ্ধাপরাধের বিচারে মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামী, বিএনপির স্থায়ী কমিটির সদস্য রাজাকার সালাউদ্দিন কাদের চৌধুরী। বিএনপি’র পক্ষ থেকে সংবাদ সম্মেলন করে এ কথা জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তার স্ত্রী ফারহাত কাদের চৌধুরী।

শনিবার (২১ নভেম্বর) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সংবাদ সম্মেলনে স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় জানান, সালাউদ্দিন কাদের চৌধুরী প্রাণভিক্ষার আবেদন করবেন না।

তবে মাইক্রোফোন নিয়ে সালাউদ্দিন কাদের চৌধুরীর স্ত্রী ফারহাত কাদের চৌধুরী জানান, গয়েশ্বর চন্দ্র রায় বিষয়টি পরিস্কার করতে পারেননি।

‘তিনি (সালাউদ্দিন কাদের চৌধুরী) রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করবেন কিনা সেটা আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে তিনি (সালাউদ্দিন কাদের চৌধুরী)ই ঠিক করবেন।

"প্রাণভিক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ ও এখতিয়ার সালাউদ্দিন কাদের চৌধুরীর নিজেরই।"

ফারহাত কাদের চৌধুরী সেসময় জানান, সালাউদ্দিন কাদের চৌধুরীর নির্দেশক্রমে তিনি (ফারহাত) রাষ্ট্রপতির কাছে ‘তার বিচার সুষ্ঠু হয়নি‘ মর্মে একটি চিঠি লিখবেন।

‘জাতীয় সংসদে দীর্ঘদিনের সহকর্মী হিসেবে বিষয়টি রাষ্ট্রপতি সুবিবেচনা করবেন,’ বলে আশা প্রকাশ করেন ফারহাত কাদের চৌধুরী।

উল্লেখ্য, কারাবিধি অনুযায়ি আইনি প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার পর ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি কেবল পরিবারের সঙ্গেই দেখা করতে পারে। এবং রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদনের বাইরে ব্যক্তিগত চিঠি পাঠাতে পারে না। ফাঁসির আসামি প্রাণভিক্ষা না চাইলে যে কোন সময়ে ফাঁসি কার্যকর হতে পারে। 

আপনার মন্তব্য

আলোচিত