সিলেটটুডে ডেস্ক

২৯ নভেম্বর, ২০১৫ ১১:৫৮

সন্ত্রাসবাদের হুমকির আশঙ্কায় যুক্তরাজ্যের ফের ‘সতর্কতা’

বাংলাদেশে সন্ত্রাসবাদের বড় ধরনের হুমকি রয়েছে এ আশঙ্কায় যুক্তরাজ্য সরকারের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে প্রকাশিত এক সতর্কবার্তায় বাংলাদেশে তাদের নাগরিকদের চলাফেরার ক্ষেত্রে আবারও ‘সতর্কতা’জারি করেছে।

গত ২৬ নভেম্বর বগুড়ার শিয়া মসজিদে হামলার ঘটনায় একজন নিহত ও তিনজন আহত হওয়ার বিষয়টি উল্লেখ করে বার্তায় বলা হয়েছে, বাংলাদেশে সন্ত্রাসবাদের বড় ধরনের হুমকি রয়েছে। দেশটিতে প্রত্যেক বৃটিশ নাগরিককে সতর্ক থাকতে হবে।

শুক্রবার হালনাগাদ করা ভ্রমণবিষয়ক এই সতর্কতায় বলা হয়েছে, “সন্ত্রাসবাদের বড় ধরনের হুমকি রয়েছে এখানে। পশ্চিমাদের উপর নতুন করে হামলা হতে পারে।”

বাংলাদেশে অবস্থানরত প্রায় দুই লাখ ২৪ হাজার বিদেশি নাগরিকের নিরাপত্তায় ‘বিশেষ ব্যবস্থা’ নেওয়ার কথা জানিয়ে সরকার কূটনীতিকদের আশ্বস্ত করার তিন দিনের মাথায় যুক্তরাজ্যের পক্ষ থেকে নতুন এই সতর্কবার্তা এল।

সতর্ক বার্তায় আগের হামলাগুলোর বিবরণ দিয়ে বলা হয়, চলতি বছরের সেপ্টেম্বর থেকে বাংলাদেশে অনেকগুলো সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এর মধ্যে রয়েছে দু’জন বিদেশি নাগরিককে গুলি করে হত্যা ও ইতালির নাগরিক এক ধর্মযাজককে হত্যার চেষ্টা। এর অতিরিক্ত হিসেবে আছে শিয়া সম্প্রদায়ের ওপর দু’দফা আঘাত। যাতে তিনজন প্রাণ হারিয়েছেন। ঢাকায় পুলিশের এক চেকপোস্টে হামলার ঘটনা ঘটেছে, যেখানে ছুরিকাঘাতে একজন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভেন্ট (আইএসআইএল) এসব ঘটনার দায় স্বীকার করেছে।
এসব ঘটনা বিবেচনায় বৃটেন মনে করে, বিশ্বব্যাপী যুক্তরাজ্যের নাগরিক ও দেশটির স্বার্থের ওপর সন্ত্রাসবাদের আক্রমণের বড় ধরনের হুমকি রয়েছে। সিরিয়া ও ইরাকের সংঘাতে প্রভাবিত কিছু স্বার্থান্বেষী গোষ্ঠী ও ব্যক্তির পক্ষ থেকে এটি হতে পারে। এ অবস্থায় প্রত্যেক বৃটিশ নাগরিকের সতর্ক থাকা উচিত।

বগুড়ায় শিয়া মসজিদে হামলার পর দেওয়া এক বিবৃতিতে ঢাকায় নিযুক্ত বৃটিশ হাইকমিশনার রবার্ট গিবসন এ ঘটনার নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেন। এসব ঘটনার পেছনের কারণ অনুসন্ধানে আন্তর্জাতিক সহযোগিতার ওপর জোর দেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত