সিলেটটুডে ডেস্ক

০২ ফেব্রুয়ারি , ২০২৩ ১৪:১৪

বেসরকারি ব্যবস্থাপনায় হজ করতে লাগবে পৌনে সাত লাখ

চলতি বছরের জন্য বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ ঘোষণা করেছে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব)। এবার সর্বনিম্ন প্যাকেজে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আগামী ৬ ফেব্রুয়ারি থেকে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন শুরু হবে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর পল্টনের একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

হাব সভাপতি বলেন, হজযাত্রীদের জন্য কোরবানি ছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন প্যাকেজ ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। কোরবানির খরচ যাত্রী নিজে বহন করবেন। ঘোষিত প্যাকেজে হজযাত্রীদের পবিত্র হারাম শরীফের বাইরের চত্বরের সীমানার সর্বোচ্চ দেড় হাজার মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

বেসরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, প্রত্যেক এজেন্সি হজযাত্রীদের চাহিদা অনুসারে বিভিন্ন প্যাকেজ করতে পারবে।

এর আগে, বুধবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় চলতি বছর হজে যেতে সরকারিভাবে একটি প্যাকেজ চূড়ান্ত করা হয়েছে। গত বছর দুটি থাকলেও এবার ঘোষিত একটি প্যাকেজ অনুযায়ী, সরকারিভাবে হজযাত্রায় প্রত্যেক হজযাত্রীর ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা ব্যয় হবে।

গত বছরের তুলনায় খরচ সর্বোচ্চ এক লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেড়েছে। ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে হজের প্যাকেজ চূড়ান্ত করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত