সিলেটটুডে ডেস্ক

০১ ফেব্রুয়ারি , ২০১৬ ১০:৫৭

এসএসসি শুরু

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

সোমবার (১ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে সারা দেশে একযোগে এই পরীক্ষা শুরু হয়। এবারের পরীক্ষায় আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০টি বোর্ডে নিয়মিত ও অনিয়মিত মিলে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন।

এর মধ্যে ৮ লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র এবং ৮ লাখ ৮ হাজার ৫৯০ জন ছাত্রী। সারা দেশে ৩১৪৩টি কেন্দ্রে পরীক্ষা হচ্ছে। তত্ত্বীয় পরীক্ষা ৮ মার্চ শেষ হবে এবং ব্যবহারিক পরীক্ষা ৯ মার্চ শুরু হয়ে ১৪ মার্চ শেষ হবে।   

এবারের এসএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ৮৪ হাজার ৫৮৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

সিলেটে এবার গতবছরের চাইতে পরীক্ষার্থী বেড়েছে ১২ হাজার ৩২৬ জন। গতবছর সিলেট শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ৭২ হাজার ২৬০ জন।

সিলেট শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, বোর্ডের অধীনে সিলেট বিভাগের সিলেট জেলা থেকে এবার ৩১ হাজার ৫২৭ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে। এছাড়া হবিগঞ্জ জেলা থেকে ১৫ হাজার ৭০৮ জন, মৌলভীবাজার জেলা থেকে ১৯ হাজার ৩৮৯ জন এবং সুনামগঞ্জ জেলা থেকে ১৭ হাজার ৯৬২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এবার সিলেট শিক্ষা বোর্ডের চার জেলায় ১১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সিলেট বিভাগের সিলেট জেলায় ৪৪ কেন্দ্র, হবিগঞ্জে ২৬ কেন্দ্র, মৌলভীবাজারে ২৩ এবং সুনামগঞ্জ জেলায় ২৬টি কেন্দ্র রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ৩৭ হাজার ৬৯৬ জন ছাত্র এবং ৪৬ হাজার ৮৯০ জন ছাত্রী রয়েছে।

এবার এসএসসি পরীক্ষায় প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং উভয় পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের বিরতি থাকবে। এবারের পরীক্ষায় বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত বছর হতে গণিত ও উচ্চতর গণিত বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। গত বছর হতে শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা নামে একটি নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে এবং সৃজনশীল প্রশ্নে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।   

এতদিন সৃজনশীল অংশ আগে হতো, পরে এমসিকিউ অংশ হতো। গত বছরের তুলনায় বিজ্ঞানে এবার ৫৬ হাজার ২৮৬ পরীক্ষার্থী বেড়েছে। মোট পরীক্ষার্থী বেড়েছে পৌনে দুই লাখ।

বিদেশে আটটি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। এ সব কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ৪০৪ জন।

ঘোষিত সময়সূচি অনুযায়ী এসএসসির তত্ত্বীয় পরীক্ষা আগামী ৮ মার্চ শেষ হবে। আর ব্যবহারিক পরীক্ষা ৯ মার্চ থেকে শুরু হয়ে ১৪ মার্চ শেষ হবে।

আপনার মন্তব্য

আলোচিত