সিলেটটুডে ডেস্ক

২৩ মার্চ, ২০১৬ ২০:২৫

তনু হত্যার বিচারের দাবিতে প্রয়োজনে সারাদেশে অবরোধ: ইমরান

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনুকে ধর্ষণের প্রতিবাদে শাহবাগের প্রজন্ম চত্বরে প্রতিবাদ সমাবেশ ও মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে। গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডাঃ ইমরান এইচ সরকারের আহ্বানে সর্বস্তরের সাধারণ জনগণ এই প্রতিবাদ কর্মসূচীতে অংশগ্রহণ করেন।

“আমরা বাংলাদেশের জনগণ; তনু হত্যার বিচার চাই” ব্যানারে বুধবার (২৩ মার্চ) বিকাল পাঁচটায় শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে প্রতিবাদ সমাবেশ শুরু হয়। জীবনানন্দ জয়ন্তের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার, ভাস্কর রাসা, তাহমিন সুলতানা স্বাতী, রবিন আহসান প্রমুখ।

সভাপতির বক্তব্যে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, “দেশব্যাপী গুম, খুন, ধর্ষণ, লুটপাটসহ সকল অপরাধের মহোৎসব চলছে। খুব সুকৌশলে আমাদেরকে এমন একটি পরিস্থিতিতে ঠেলে দেয়া হচ্ছে যেনো আমরা প্রতিবাদ, প্রতিরোধের উৎসাহ হারিয়ে ফেলি। কিছুদিন আগে বাংলাদেশ ব্যাংকের অর্থ লোপাট হলো, একজন তরুণ প্রযুক্তিবিদ নিখোঁজ হলেন। আজ আমরা জানতে পারলাম জোহাকে খুঁজে পাওয়া গিয়েছে। জোহাকে খুঁজে পাওয়া গিয়েছে, কিন্তু অসংখ্য প্রশ্নের এখনো উত্তর মেলেনি। আমাদের প্রশাসন জনগণকে আশ্বস্ত করার বদলে নির্লজ্জ বক্তব্য-বিবৃতি দিয়ে জনগণের সাথে তামাশা করছে। গত ২০ মার্চ সোহাগী জাহান তনুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এরপর তিনদিন সময় অতিবাহিত হলেও এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোনো ব্যবস্থা গ্রহণ করতে আমরা দেখিনি”।

তিনি বলেন, “যে জায়গাটিতে তনুকে খুন করা হয়েছে সেটি অত্যন্ত সুরক্ষিত একটি জায়গা, সেনানিবাস। যে জায়গাটিতে সাধারণ মানুষের প্রবেশাধিকার সংরক্ষিত সেখানে কিভাবে অপরাধীরা ধর্ষণ ও খুন করে নির্বিঘ্নে পালিয়ে যেতে পারল সেটি একটি বড় প্রশ্ন। তবে কি এই ঘটনার সাথে ‘অসাধারণ’ কেউ জড়িত? আমাদের মনে আশঙ্কার সৃষ্টি হয়েছে শক্তিশালী কারো মদদে বাংলাদেশ ব্যাংকের অর্থ লুটপাটের ঘটনা ধামাচাপা দিতেই কি তনুকে ধর্ষণ ও হত্যা? আমাদের এই আশঙ্কাকে ভুল প্রমাণের দায়িত্ব প্রশাসনের”।

দায়িত্বশীল ব্যক্তিরা নারীর প্রতি সহিংসতাকে আস্কারা দিচ্ছেন অভিযোগ করে ইমরান এইচ সরকার বলেন, “আমাদের দুর্ভাগ্য, আমাদের রাষ্ট্রের দায়িত্বশীল ব্যক্তিদের কেউ কেউ নারীর প্রতি সহিংসতাকে আস্কারা দিয়ে থাকেন। তাদের বক্তব্য বিবৃতি যেমন মূল অপরাধের ঘটনা থেকে মানুষের মনোযোগ অন্য দিকে সরিয়ে নেয় তেমনি তাদের অব্যাহত গাফিলতি নতুন আরেকটি অপরাধকে আস্কারা দেয়। গতবছর বর্ষবরণের উৎসবে নারী নিপীড়নের ঘটনার এক বছর হতে চলেছে, এখন পর্যন্ত একজন অপরাধীও ধরা পড়েনি, এমনকি আজ পর্যন্ত তদন্ত প্রতিবেদনটিও দাখিল করা হয়নি। এই আস্কারা, গাফিলতি ও বিচারহীনতার সংস্কৃতি আমাদের এক অন্ধকূপে ঠেলে দিচ্ছে। আমাদেরকে যূথবদ্ধভাবে এর প্রতিবাদ করতে হবে। ধর্ষক ও খুনিদের বিচারের মধ্য দিয়ে দৃষ্টান্ত স্থাপন করতে হবে, নতুবা ধ্বংসই হবে আমাদের নিয়তি”।

সকলকে সোচ্চার হবার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আশার কথা মানুষ জাগতে শুরু করেছে। আমি সকল সামাজিক, সাংস্কৃতিক,ছাত্র, যুব, নারী,পেশাজীবী সংগঠনসমূহের প্রতি উদাত্ত আহ্বান জানাই, আপনারা রুখে দাঁড়ান, সাধারণ মানুষকে সাথে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন। যারা আপস করবে, ধামাচাপা দেয়ার চেষ্টা করবে, তাদের বিরুদ্ধেও প্রতিবাদ হবে। আজ ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ অবরোধ করা হয়েছে। প্রয়োজনে সারা বাংলাদেশে অবরোধ করে হলেও এই খুন ধর্ষণের মিছিল বন্ধ করতে হবে”।

সমাবেশ থেকে আগামী শুক্রবার বিকাল চারটায় শাহবাগ প্রজন্ম চত্বরে গণসমাবেশ এর কর্মসূচী ঘোষণা করেন ইমরান এইচ সরকার। সমাবেশের পর একটি মশাল মিছিল বের হয়। শ্লোগানমুখর মিছিলটি রাজধানীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

আপনার মন্তব্য

আলোচিত