সিলেটটুডে ডেস্ক

৩০ এপ্রিল, ২০১৬ ১৫:২৫

দ্বিতীয় শ্রেণির মর্যাদা চান প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা

প্রধান শিক্ষক বদলি নীতি সংশোধন, সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য দূর ও দ্বিতীয় শ্রেণির মর্যাদাসহ ৬ দফা দাবি জানিয়েছে প্রাথমিক শিক্ষা ‍সুরক্ষা ফোরাম। 

শনিবার (৩০ এপ্রিল) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানায় সংগঠনটি।

লিখিত বক্তব্যে সংগঠনের আহ্বায়ক মো. সিদ্দিকুর রহমান বলেন, ‘প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রীর সব প্রতিশ্রুতি আজ হিমাগারে সংরক্ষিত অবস্থায় রয়েছে। একের পর এক শিক্ষকদের অধিকার হরণ করা হচ্ছে।’

রাজধানী ঢাকাসহ দেশের অন্যান্য শহরে বৈষ্যমের কথা তুলে ধরে তিনি বলেন, ‘শুধু প্রাথমিক বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষক নয়, আজ পুরো প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে অনভিজ্ঞ কর্মকর্তাদের ছড়াছড়ি। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য দূর করার প্রতিশ্রুতি দেয়ার পর ২ বছর পার হয়ে গেলেও তা রক্ষা করা হয় নি।'

প্রাথমিক শিক্ষকদের পদোন্নতির অধিকার, বৈষম্যের অবসানসহ মর্যাদা প্রতিষ্ঠার সংগ্রাম বাম্তবায়নের লক্ষ্যে আগামী ২২ মে সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি এবং বেলা ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্মারকলিপি প্রদানের কর্মসূচি পালিত হবে বলে ঘোষণা দেন তিনি।

এ সময় প্রাথমিক শিক্ষাকে যুগোপযোগী বা সচল করার লক্ষ্যে প্রধান শিক্ষক ও সহকারী উপজেলা শিক্ষা অফিসার পদে শতভাগ পদোন্নতির ব্যবস্থা করার দাবিও জানানো হয়। এছাড়া মহাপরিচালক পর্যায়ে পদ পূরণের পদক্ষেপ গ্রহণ এবং প্রাথমিক শিক্ষকদের ২য় শ্রেণির মর্যাদা ও স্কেল প্রদানের দাবি জানায় সংগঠনটির নেতারা।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, প্রাথমিক শিক্ষা অধিকার সুরক্ষা ফোরামের যুগ্ম আহ্বায়ক মো. গোলাম মোস্তফা, এমএ সিদ্দিক মিয়া ও কেন্দ্রীয় কমিটির সদস্য তমালিকা আক্তার জাহান প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত