জাকির আজিজ

২৯ মে, ২০১৬ ২৩:২৭

সবুজ ব্যাকগ্রাউন্ডে এডিট করে সজীব ওয়াজেদের ছবি বসিয়ে দেওয়া হয়!

প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে ইসরাইলের লিকুদ পার্টি নেতা মেন্দি এন সাফাদির বৈঠকের দাবি জানানো পর বিএনপি চেয়ারপারসনের সাবেক বৈদেশিক উপদেষ্টা ও বিএনপির বিশেষ দূত জাহিদ এফ সরদার সাদী ফেসবুকে এক ভিডিও শেয়ার করে সজীব ওয়াজেদ জয়ের গ্রেপ্তার দাবি করেছেন। একই সঙ্গে তিনি সে ভিডিওতে জয়ের সঙ্গে সাফাদির বৈঠকের বিষয়টি তোলে এনেছেন, অথচ ভিডিওচিত্র বিশ্লেষণে দেখা গেছে এটা এডিট করা, এবং জয়ের ছবি আলগাভাবে সেখানে যুক্ত করা হয়েছে।

এদিকে, সাফাদির বৈঠকের দাবির প্রেক্ষিতে সজীব ওয়াজেদ জয় ফেসবুকে দেওয়া এক পোস্টে সাফাদির প্রতি প্রশ্ন রেখে বলেন, সাফাদি বলুক কোথায় বৈঠক হয়েছে। জয় একই সঙ্গে সাফাদির প্রতি প্রশ্ন রেখে বলেন, ওয়াশিংটনের ঠিক কোথায় সে আমার সাক্ষাত পেয়েছে? কোন অনুষ্ঠানে? অন্য কার অফিসে?

জয়কে এ প্রসঙ্গে লিখেছেন, ‘‘বিএনপি এমনই এক বোকার দল, এমনকি তারা যখন মিথ্যা বলে তখনও বোকামিপূর্ণ ভুল করে।

জয়কে নিয়ে প্রচারিত ভিডিওটি অনুসন্ধানে করে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি থেকে ২৬ মে স্থানীয় সময় রাত ১১টা ৫৩ মিনিটে জাহিদ এফ সাদী তার ইউটিউব চ্যানেলের মাধ্যমে ভিডিওটি প্রথম আপলোড করেন। (ঢাকা সময়- ইউটিউবে আপ হয়েছে ২৭ মে ঢাকা সময় সকাল ১০ টা বেজে ২২ মিনিট ২৭ সেকেন্ডে। এর মানে ঐদিন সকাল বা ২৬ তারিখ রাতে প্রচার হয়েছে।)

এর আগে জাহিদ সরদার সাদী তার ফেসবুক পেজে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল ৯টা ১৭ মিনিটে স্ট্যাটাস দেন, ভিডিওসহ ব্রেকিং নিউজ আসছে -সত্য উন্মোচন করা হবে।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের টাইম টেলিভিশন অফিসের কারিগরি সহায়তা নিয়ে ওই ভিডিওটি তৈরি করা হয়। ২৮ মে যুক্তরাষ্ট্রের টাইম টেলিভিশনের হয়ে স্থানীয় বাংলা পত্রিকার সম্পাদক আবু তাহেরের নেওয়া সাক্ষাতকারের ওপর ভিত্তি করে টাইম টেলিভিশনে প্রচারিত প্রতিবেদনটি তৈরি করেন সাংবাদিক শাহেদ আলম। নিজের ফেইসবুক স্ট্যাটাসে শাহেদ আলম বলেন, ‘‘২ দিন আগেই এটি আমাদের হাতে আসে। আমরা জনাব সজীব ওয়াজেদ জয়কে ইমেইল এবং মোবাইল মেসেজে এ বিষয়ে তার জবাব নেবার অপেক্ষায় ছিলাম। তবে পাওয়া যায়নি। তথ্য উপদেষ্টা নিশ্চয়ই তার ফেসবুকের নিজস্ব পাতার মেন্দির এ অভিযোগের ব্যাখ্যা দেবেন। শাহেদ আলমের ফেসবুক ওয়ালে ভিডিও রিপোর্টটি প্রচারের প্রায় ১৮ ঘণ্টা পর সজীব ওয়াজেদ জয় তার ফেইসবুক স্ট্যাটাসে ভিডিও সম্পর্কে ব্যাখ্যা দিলেন।

জয়ের বক্তব্যের পর জাহিদ এফ সরদার সাদী ফেসবুকে প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়ের গ্রেপ্তার দাবি করে লিখেন,"সজীব ওয়াজেদ জয়কে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করা হোক" ভিডিওটিতে সাদী বলেন, "ইসরায়েলি মোসাদের কথিত গোয়েন্দা মেন্দি সাফাদির সঙ্গে ৬ মিনিটের সাক্ষাতের কারণে আসলাম চৌধুরী রাষ্ট্রদ্রোহী হলে, সেই মেন্দি সাফাদির সঙ্গে ১৫ মিনিটের বৈঠকের কারণে সজীব ওয়াজেদ জয় কেন রাষ্ট্রদ্রোহী হবেন না? সজীব ওয়াজেদ জয়কে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করা হোক"।

তবে সাদীর এ ভিডিওর পর দেখা গেছে, মেন্দি সাফাদির যে ভিডিওটি ফেসবুক ও ইউটিউবে ভাইরাল হয়েছে, সেটি ক্রোমা স্টুডিওতে ধারণ করে গ্রাফিক্যাল এডিট করে পরবর্তীতে সজীব ওয়াজেদ জয়ের ছবি এডিট করে সংযুক্ত করা হয়।

মূল স্টুডিওর পেছনে সবুজ পর্দা ছিল, এবং তখনই বুঝা যায় মেন্দি সাফাদির সামনে সজীব ওয়াজেদ জয়ের কোনও ছবিই ছিলো না, যা পরে যুক্ত করে দেওয়া হয়েছে। আবার সাক্ষাতকারে মেনদি সাফাদির কথাও একাধিকবার অসংলগ্ন মনে হয়েছে।

টাইম টিভিকে দেওয়া সাক্ষাতকারে সাফাদি একবার বলছেন, সজীব ওয়াজেদ জয়কে তিনি চিনতেন না। আবার ভিডিওর একটি অংশ মেন্দি বলেছেন, সজীব ওয়াজেদ জয় তাকে বলেছেন,তার সরকারকে সহায়তা দিতে মেন্দির কাছে সহায়তা চেয়েছিলেন জয়! একই ব্যক্তির দুই ধরনের বক্তব্য এবং ভিডিও সম্পাদনার দুর্বলতার কারণে মেন্দি সাফাদির ভিডিওটি মিথ্যা ও বোকামিপূর্ণ বলেই বলছেন প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়।

উল্লেখ্য, ইসরাইলের লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির বরাত দিয়ে বিবিসি বাংলা শুক্রবার (২৭ মে) এক প্রতিবেদনে জানিয়েছে, রাষ্ট্রদ্রোহিতার মামলায় অভিযুক্ত বিএনপি নেতা আসলাম চৌধুরীর সাথে দিল্লিতে তার দেখা হওয়ার আগেই যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে সজীব ওয়াজেদের দপ্তরে দুজনের কথাবার্তা হয়।

বিবিসি বাংলার ওই প্রতিবেদনে বলা হয়, এই বৈঠকের পটভূমি ব্যাখ্যা করে মেন্দি এন. সাফাদি জানান, ৪/৫ মাস আগে তিনি যখন শেষবার ওয়াশিংটন ডিসিতে যান, সে সময় একজন আমেরিকান বন্ধু দু`জনের মধ্যে এই বৈঠকটির আয়োজন করেন।

এদিকে, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, প্রধানমন্ত্রীর পুত্র সজীব ওয়াজেদ জয়কে নিয়ে বিবিসি বাংলায় প্রকাশিত খবরের প্রতিবাদ জানাবে আওয়ামী লীগ।

তিনি বলেন, ইসরাইলের ক্ষমতাসীন লিকুদ পার্টির সদস্য মেন্দি এন সাফাদির সঙ্গে সজীব ওয়াজেদ জয়ের বৈঠকের খবর সাজানো নাটক বিষয়ে সংবাদ প্রচারের জন্য বিবিসি বাংলাকে প্রতিবাদপত্র পাঠাবে আওয়ামী লীগ।

আপনার মন্তব্য

আলোচিত