সিলেটটুডে ডেস্ক

১০ জানুয়ারি, ২০১৭ ১৪:১৫

পাঠ্যপুস্তকে ভুলের জন্য দায়ীরা যথাযথ শাস্তি পাবেন: শিক্ষামন্ত্রী

২০১৭ সনের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রকাশিত বইয়ের মধ্যে যেসব ভুল হয়েছে সেসব ভুলের জন্য যারা দায়ী তাঁদের খুঁজে বের করে যথাযথ শাস্তি দেওয়া হবে।

মঙ্গলবার (১০ জানুয়ারি) মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত পূর্ব নির্ধারিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এ সময় শিক্ষামন্ত্রী বলেন,  ভুলত্রুটির বিষয়টি দেখতে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) একটি কমিটি করেছে। কেন হল, কারা দায়ী— তা বের করা হবে। প্রাথমিকভাবে দুইজনকে চিহ্নিত করে ওএসডি ও করা হয়েছে।

সম্মেলনে তিনি আরো বলেন, পাঠ্যপুস্তক তৈরি, ছাপানো, বিতরণ এটি একটি বিশাল কর্মযজ্ঞ। এতে ছোটখাটো কিছু ভুলত্রুটি হয়েছে। এই ভুলগুলো হওয়া উচিত ছিল না। ভুল সংশোধন এবং এর প্রতিকারে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাঠ্যবইয়ে কিছু ভুল হওয়া কোনোভাবেই উচিত হয়নি স্বীকার করে শিক্ষামন্ত্রী বলেন, এই ভুলের অযোগ্যতা ক্ষমা করার মতো নয়।

প্রসঙ্গত, চলতি শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিকের কয়েকটি বইয়ের ভুলত্রুটি নিয়ে ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। আর সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে বইছে সমালোচনার ঝড়।

বিষয়টি খতিয়ে দেখতে জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) সদস্য (অর্থ) অধ্যাপক কাজী আবুল কালামকে আহ্বায়ক করে গঠিত তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ভুলত্রুটি পর্যালোচনা করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত