সিলেটটুডে ডেক্স

২৪ মে, ২০১৭ ১৭:৪০

‘ঈদের যাত্রায় বিআরটিসির ৯০০ বাস প্রস্তুত’

আসন্ন ঈদে ঘরমুখী মানুষের যাতায়াতের জন্য বিআরটিসির ৯০০ বাস প্রস্তুত থাকবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (২৪ মে) সকালে রাজধানীর কমলাপুরে বিআরটিসির বাস ডিপোতে বিআরটিসির অবসরপ্রাপ্ত ২১ জন কর্মকর্তা-কর্মচারীর পেনশন ও গ্র্যাচুইটির চেক বিতরণ এবং ঈদসেবা নিয়ে মতবিনিময় অনুষ্ঠানে এসব তথ্য জানান তিনি।

এসময় মন্ত্রী জানান, প্রতিবছর দুই ঈদ উপলক্ষ্যে রাজধানী থেকে ঘরমুখী মানুষের ঢল নামে। আর এতে করে বাস সংকট দেখা দেয়। অনেক বাস কর্তৃপক্ষ এই সুযোগে যাত্রীদের কাছ থেকেও আদায় করে অতিরিক্ত ভাড়া। তবে এসব বন্ধে এবার তিনটি পর্যবেক্ষণ দল করা হবে বলে। এ ছাড়া সড়কে বাসের কোনো সমস্যা হলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। এবার এই সংকট কাটিয়ে তুলতেও নেয়া হচ্ছে পদক্ষেপ।

ওবায়দুল কাদের বলেন, ‘তাৎক্ষণিকভাবে মেরামতের জন্য পাঁচ সদস্যবিশিষ্ট চারটি কারিগরি দল গঠন করা হবে। এই দলগুলো টাঙ্গাইল, বগুড়া, রংপুর এবং কাঁচপুর সেতু এলাকায় অবস্থান নেবে।’ ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় বিআরটিসির জন্য ৬০০ বাস ও ৫০০ ট্রাক সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে। আগামী ডিসেম্বর নাগাদ বাস ও ট্রাকের বহর ঢাকায় আসতে শুরু করবে বলে জানান তিনি।

সরকারি সেবা সংস্থা বিআরটিসির অনিয়ম সম্পর্কে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘বিআরটিসি বহু বছর ধরে দুর্নাম নিয়ে চলছে। এখানকার কর্মকর্তাদের ঠিকমতো দায়িত্ব পালনের দৃষ্টান্ত খুব কম। ডিপো ম্যানেজারদের বিরুদ্ধে অনেক অনিয়মের অভিযোগ আছে। এমন অভিযোগও আসে, যেগুলো খুব কষ্টদায়ক।’

মন্ত্রী ক্ষোভ প্রকাশ করে কর্মকর্তাদের উদ্দেশ করে বলেন, ‘আর কত টাকা দরকার আপনাদের? জনগণের টাকা নিয়ে কেউ ছিনিমিনি খেলবেন না। বিআরটিসির সুনাম ফিরিয়ে আনুন। দুর্নীতি, অনিয়ম বন্ধ করুন। বিআরটিসির জন্য সরকার শুধু দেবে, আর কিছুই পাবে না, এটা কেমন করে হয়?’

আপনার মন্তব্য

আলোচিত