সিলেটটুডে ডেস্ক

২৮ মে, ২০১৭ ১২:৫৬

জামিন পেলেন ভাস্কর্য অপসারণের প্রতিবাদকারীরা

সুপ্রিম কোর্টের সামনে ন্যায়বিচারের প্রতীক হিসেবে স্থাপিত ভাস্কর্য সরানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিলের সময় গ্রেপ্তারকৃত বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দীসহ চারজনকে জামিন দিয়েছেন আদালত।

রোববার (২৮ মে) ঢাকার মহানগর হাকিম এ কে এম মঈন উদ্দিন সিদ্দীকি এ আদেশ দেন।

ঢাকার অপরাধ, তথ্য ও প্রসিকিউশন বিভাগের উপ-কমিশনার আনিসুর রহমান জানান, গতকাল শনিবার লিটন নন্দীসহ চার আসামিকে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করে শাহবাগ থানা পুলিশ। অন্যদিকে, আসামিদের পক্ষে আইনজীবী জামিনের আবেদন করেন। গতকাল আদালত আসামিদের কারাগারে আটক রাখার আদেশ দেন। আজ জামিনের পূর্ণাঙ্গ শুনানি ছিলো। উভয় পক্ষের শুনানি শেষে বিচারক জামিন আদেশ দেন।

এ মামলার অপর আসামিরা হলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের ঢাকা কলেজের সভাপতি মোরশেদ আলীম, লালবাগ থানার সাংগঠনিক সম্পাদক আল আমীন হোসেন জয় ও বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সম্পাদকমণ্ডলীর সদস্য আরিফ নূর।

এর আগে গত বৃহস্পতিবার মধ্যরাতে হঠাৎ করেই সুপ্রিম কোর্টের সামনে থেকে ভাস্কর্য অপসারণ করা হয়। এর প্রতিবাদে শুক্রবার দুপুরে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর জোট প্রগতিশীল ছাত্রজোটসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে সুপ্রিম কোর্টের দিকে অগ্রসর হলে পুলিশ তাঁদের ওপর চড়াও হয়। দফায় দফায় জলকামান ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে পুলিশ। সেখান থেকে আটক করা হয় চারজনকে। পরে রাতে শাহবাগ থানায় তাঁদের বিরুদ্ধে মামলা করে পুলিশ। এতে হত্যাচেষ্টাসহ নয়টি ধারায় অভিযোগ আনা হয়।

গত ফেব্রুয়ারি থেকে সুপ্রিম কোর্টের সামনে ‘গ্রিক দেবীর মূর্তি’ স্থাপন করা হয়েছে—এমন দাবি করে এটি অপসারণের দাবি করে আসছিল হেফাজতে ইসলামসহ ধর্মভিত্তিক নানা সংগঠন। এ বছর রমজানের আগে ভাস্কর্য অপসারণের সময়সীমাও বেঁধে দিয়েছিল ওই সংগঠনগুলো।

আপনার মন্তব্য

আলোচিত