সিলেটটুডে ডেস্ক

২৮ মে, ২০১৭ ১৭:৫১

মঙ্গলবার শুরু হচ্ছে সংসদের বাজেট অধিবেশন

দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন আগামী মঙ্গলবার (৩০ মে) সকাল ১১টায় শুরু হচ্ছে। এটি হবে বর্তমান সংসদের ষষ্ঠদশ এবং চলতি বছরের তৃতীয় অধিবেশন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ১৪ মে এ অধিবেশনের আহ্বান করেন। সংসদের এ অধিবেশনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন। আগামী ১ জুন বৃহস্পতিবার সংসদে বাজেট পেশ করার কথা রয়েছে অর্থমন্ত্রীর। আগামী অর্থ বছরের বাজেটের সম্ভাব্য আকার ৪ লাখ কোটি টাকার ওপর হবে বলে ইতোমধ্যে সাংবাদিকদের জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মোহিত।

ইতোমধ্যে আগামী অর্থবছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এডিপিতে ২০১৭-১৮ অর্থবছরের জন্য একনেক মোট ১ লাখ ৬৪ হাজার কোটি টাকা বরাদ্দ অনুমোদন করেছে। এর মধ্যে মূল এডিপি হচ্ছে ১ লাখ ৫৩ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা। মূল এডিপির সঙ্গে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের বরাদ্দ থাকবে ১০ হাজার ৭৫৩ কোটি ৫৮ লাখ টাকা। চলতি অর্থ বছরের এডিপির আকার হচ্ছে ১ লাখ ১০ হাজার ৭ শ’ কোটি টাকা।


আগামী অর্থবছরের অনুমোদিত এডিপির মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৯৬ হাজার ৩৩১ কোটি ২৫ লাখ টাকা ও বৈদেশিক উৎস থেকে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ের পরিকল্পনা করা হয়েছে। গত ১ মে অনুষ্ঠিত পরিকল্পনা কমিশনের বর্ধিত সভায় এডিপির খসড়া চূড়ান্ত করা হয়।

আগামী অর্থবছরের এডিপিতে পরিবহন খাতে ৪১ হাজার ৫৩ কোটি ৫০ লাখ টাকা, বিদ্যুৎ খাতে ১৮ হাজার ৮৫৮ কোটি ৮৩ লাখ টাকা, শিক্ষা ও ধর্ম খাতে ১৬ হাজার ৬৭৩ কোটি ৩১ লাখ টাকা, ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ন খাতে ১৪ হাজার ৯৪৯ কোটি ৭২ লাখ টাকা এবং বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে ১৪ হাজার ৪৫০ কোটি ৩২ লাখ টাকা বরাদ্দের প্রস্তাব করা হবে।

আপনার মন্তব্য

আলোচিত