সিলেটটুডে ডেস্ক

২৮ মে, ২০১৭ ১৯:০০

সোমবার অস্ট্রিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) ৬০ বছর পূর্তি উপলক্ষে সম্মেলনে যোগ দিতে সোমবার অস্ট্রিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সকালে শুরু হবে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্য আইএইএ টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রাম’ শীর্ষক এ সম্মেলন।

রোববার (২৮ মে) এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এ কথা জানান।

দুদিনের এ সফরে অস্ট্রিয়ার ফেডারেল প্রেসিডেন্ট অলেকজান্ডার ভ্যান ডের ব্যালেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী। এছাড়া চ্যান্সেলর ক্রিস্টিয়ান কার্নের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রীর তথ্য অনুযায়ী, আইএইএ সম্মেলনে প্রধানমন্ত্রীর যোগদান বিশ্বশান্তি রক্ষা ও পারমাণবিক অস্ত্রেও বিস্তার রোধে বাংলাদেশের দৃঢ় অবস্থানের বিষয়টি পুনর্ব্যক্ত করবে। এতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। আগামীকাল প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা সকাল ৯টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার উদ্দেশ্যে রওয়ানা দেবেন। এ সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

প্রথম দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউরোপে বসবাসকারী বাংলাদেশীদের আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। সম্মেলন শেষে আইএইএর মহাপরিচালক ইউকিয়া আমানোর সঙ্গে বৈঠক করবেন তিনি। এ সম্মেলনে অংশ নিচ্ছেন আফ্রিকা, এশিয়া, ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও ক্যারিবিয়া অঞ্চলের নেতারা।

দ্বিপাক্ষিক বৈঠকে কৃষি ও প্রাণিসম্পদ উন্নয়নে সহযোগিতা, দুদেশের মধ্যে সরাসরি ফ্লাইট চালুসহ কূটনৈতিক বিষয়গুলো গুরুত্ব পাবে বলে জানান মাহমুদ আলী। পাশাপাশি বাণিজ্য, বিনিয়োগ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। অস্ট্রিয়া ও বাংলাদেশের মধ্যে নিয়মিত কূটনৈতিক আলোচনা আয়োজনে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরের কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর এ সফরে অস্ট্রিয়া ও বাংলাদেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক আরো মজবুত হবে বলে আশাবাদী পররাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার সন্ধ্যায় ভিয়েনা থেকে দেশে ফেরার উদ্দেশ্যে রওয়ানা দেবেন প্রধানমন্ত্রী। পরদিন সকালে ঢাকা পৌঁছানোর কথা রয়েছে তার।

আপনার মন্তব্য

আলোচিত