সিলেটটুডে ডেস্ক

০৪ জুন, ২০১৭ ১৫:৪০

উন্নয়নের জন্য সুন্দরবন ক্ষতিগ্রস্ত হবে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নের জন্য তাঁর সরকারের নেওয়া কোনো পদক্ষেপেই যেন সুন্দরবন ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়টি মাথায় রাখা হবে।

রোববার (৪ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান এবং পরিবেশ মেলা ও বৃক্ষমেলা-২০১৭-এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, "আমরা যে পদক্ষেপই নিই না কেন, সব সময়ই সুন্দরবনকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। যাতে করে এই ম্যানগ্রোভ বনের কোনো ক্ষতি না হয়। সব প্রকল্পের ক্ষেত্রেই এই বিষয়টি মাথায় রাখা হয়।"

তিনি বলেন, "সুন্দরবন শুধু বাংলাদেশের জন্য ঐতিহ্য নয়, দেশের অস্তিত্বের জন্য এটি গুরুত্বপূর্ণ। সুন্দরবনের জন্য দেশ টিকে আছে। সুন্দরবনের বিস্তৃতি বাড়াতে এরই মধ্যে কৃত্রিম ম্যানগ্রোভ বন তৈরির কাজ চলছে।"

শেখ হাসিনা বলেন, "মানুষকে যদি মানুষের মতো বেঁচে থাকতে হয়, তাহলে অবশ্যই পরিবেশ তাঁর অনুকূলে থাকতে হবে। এটা একান্তভাবে দরকার। যদি সুস্থভাবে একজন মানুষ বাঁচতে চায়। আর সে জন্যই আমাদের পরিবেশের দিকে বিশেষ দৃষ্টি দিতে হয়। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গিয়ে আমাদের পরিবেশ যেন নষ্ট না করি, প্রতিবেশ যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেটাও বিশেষভাবে নজরে রেখেই আমাদের উন্নয়নের পরিকল্পনা হাতে নিতে হবে। আর সেদিকে আমরা বিশেষভাবে লক্ষ রাখছি।"

আর্থসামাজিক উন্নয়নের পাশাপাশি প্রত্যেককে একটি করে গাছ লাগানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং প্রতিষ্ঠানকে জাতীয় পরিবেশ পদক, বৃক্ষরোপণ এবং সামাজিক বনায়নের লভ্যাংশের চেক তুলে দেন প্রধানমন্ত্রী। পরে তিনি একটি কাঁঠালগাছের চারা রোপণ করেন এবং বৃক্ষমেলা পরিদর্শন করেন।

আপনার মন্তব্য

আলোচিত