সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০১৭ ২১:৩৮

মোবাইল ব্যাংকিংয়ে দৈনিক ৮৪৪ কোটি টাকার লেনদেন, সংসদে তথ্য

বর্তমানে মোবাইল আর্থিক সেবার (এমএফএস) মাধ্যমে দৈনিক গড়ে ৮৪৪ কোটি ২৩ লাখ টাকা লেনদেন হচ্ছে বলে জাতীয় সংসদকে জানানো হয়েছে।

সোমবার (১০ জুলাই) সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত অনুপস্থিত থাকায় তাঁর পক্ষে এ তথ্য জানান কামরুল ইসলাম। সরকারি দলের এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে ২০১৭ সালের মে মাসের হিসাব উল্লেখ করে এ তথ্য জানান কামরুল ইসলাম।

মন্ত্রী বলেন, দৈনিক গড় লেনদেনের সংখ্যা ৪৯ লাখ ৫ হাজার। বর্তমানে এমএফএস’র এজেন্ট সংখ্যা ৭ লাখ ৪৬ হাজার এবং মোট গ্রাহক সংখ্যা ৫ কোটি ২৬ লাখ। বর্তমানে এই সেবা দিচ্ছে ১৭টি প্রতিষ্ঠান।

সরকারি দলের এম আবদুল লতিফের অপর এক প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, বর্তমান সরকারের প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে রাষ্ট্রয়াত্ব ব্যাংকগুলোকে আইসিটির আওতায় আনার জন্য কার্যক্রম গ্রহণ করা হয়। এই জন্য এসব ব্যাংকের প্রত্যেকটি শাখাকে সনাতন ব্যাংকিংয়ের পরিবর্তে তথ্য প্রযুক্তি নির্ভর অনলাইন ব্যাংকিংয়ের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়।

এসব ব্যাংকের মধ্যে অগ্রণী ব্যাংকের ৯২৫টি, রূপালী ব্যাংকের ৫৬২টি এবং বেসিক ব্যাংকের ৬৮টি শাখার মধ্যে সবকটি শাখা ইতোমধ্যে কোর ব্যাংকিং সিস্টেম (সিবিএস)-এর আওতায় অনলাইন ব্যাংকিং সেবা দিচ্ছে।

এছাড়া, সোনালী ব্যাংকের ১ হাজার ২১২টি শাখার মধ্যে ৮৭৫টি, জনতা ব্যাংকের ৯০৭টি শাখার মধ্যে ৮৬২টি, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের ৩৯টি শাখার মধ্যে ৩৮টি শাখা সম্পূর্ণরূপে অনলাইন শাখা হিসেবে সেবা দিচ্ছে।

একই প্রশ্নকর্তার অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বর্তমান সরকারের প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সরকারি ব্যাংকসমূহকে আইসিটির আওতায় আনার জন্য কার্যক্রম গ্রহণ করা হয়। এ লক্ষ্যে সরকারি ব্যাংকসমূহের প্রত্যেকটি শাখাকে সনাতন ব্যাংকিংয়ের পরিবর্তে তথ্যপ্রযুক্তি নির্ভর অনলাইন ব্যাংকিংয়ের আওতায় আনার জন্য কার্যক্রম গৃহীত হয়।

আপনার মন্তব্য

আলোচিত