সিলেটটুডে ডেস্ক

০২ আগস্ট, ২০১৭ ২০:৩১

পুলিশ সদর দপ্তরের অনুমোদন ছাড়া ৫৭ ধারায় মামলা করা যাবে না

এখন থেকে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা গ্রহণে পুলিশ সদর দপ্তরের আইন শাখার অনুমতি লাগবে। এই ধারায় মামলা করার আগে পুলিশ সদর দফতরের আইন শাখার পরামর্শ নেওয়ার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন আইজিপি।

বুধবার আইজিপির সভাপতিত্বে পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি বৈঠকে এ নির্দেশনা দেন আইজিপি এ কে এম শহীদুল হক।

পুলিশ সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহসান বলেন, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠকে দেশে ৫৭ ধারায় মামলা দায়ের নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ওই সময় আইজিপি এ কে এম শহীদুল হক কর্মকর্তাদের নির্দেশনা দেন যে, ৫৭ ধারায় মামলা দায়ের করতে হলে পুলিশ সদর দফতরের আইন শাখার পরামর্শ নিতে হবে। সারাদেশে এ নির্দেশনা পৌঁছে দেওয়ারও নির্দেশ দেন তিনি।

আইসিটি আইনের ৫৭ ধারা নিয়ে প্রথম থেকেই বিতর্ক হচ্ছে। এই ধারা বাতিলেরও দাবি উঠেছে বিভিন্ন মহল থেকে। ৫৭ ধারা বাতিলের দাবিতে বিভিন্ন কর্মসূচীও পালিত হচ্ছে। তবে এই ধারাটি বাতিল না করে বরং প্রতিদিনই ৫৭ ধারায় দেশের বিভিন্ন স্থানে মামলা দায়ের হচ্ছে। সাম্প্রতিক সময়ে ৫৭ ধারায় মামলা দায়েরের হারও বেড়ে গেছে। এইগুলোর বেশিরভাগই হয়রানিমূলক বলে দাবি সংশ্লিস্টদের।

আপনার মন্তব্য

আলোচিত