সিলেটটুডে ডেস্ক

০৩ আগস্ট, ২০১৭ ১৪:৪৫

শনিবার বিনামূল্যে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

শনিবার সারাদেশে প্রায় ২ কোটি ২৫ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ছয় থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙয়ের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশু খাবে একটি করে লাল রঙয়ের ক্যাপসুল।

বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান। তিনি বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান এই ‘ক্যাম্পেইন’ পালন করবে।

অন্ধত্ব ও রাতকানা রোগ নির্মূলের চেষ্টার অংশ হিসেবে প্রতি বছর সরকার ঘটা করে এই কর্মসূচি পালন করে। সম্পূর্ণ বিনামূল্যে এই সেবা দেওয়া হবে দেশের এক লাখ ৪০ হাজারেরও বেশি সেবাদান কেন্দ্রে। সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত এই ক্যাপসুল খাওয়ানো হবে।

প্রতিমন্ত্রী বলেন, এবার ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোসহ অন্যান্য পুষ্টিবার্তা প্রচার করা হবে।

জাহিদ মালেক বলেন, ভিটামিন ‘এ’ খাওয়ানোর ফলে শিশুরা রাতকানা রোগ থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি আরও অনেক উপকার হয়। এতে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, দৃষ্টি শক্তি ভাল থাকে। এ ছাড়া এই ক্যাপসুল শিশুর মৃত্যুর হার কমায়, শিশুর স্বাভাবিকভাবে বেড়ে উঠা নিশ্চিত করে, ডায়রিয়ায় ব্যাপ্তিকাল এবং হামের জটিলতা কমায়।

আপনার মন্তব্য

আলোচিত