সিলেটটুডে ডেস্ক

১৬ নভেম্বর, ২০১৭ ১৪:৩৮

‘রাজশাহী ও চট্টগ্রামেও হবে আধুনিক চামড়া শিল্পাঞ্চল’

রাজশাহী ও চট্টগ্রাম বিভাগে আরও দুটো চামড়া শিল্পাঞ্চল গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘বাংলাদেশ লেদার, ফুটওয়্যার অ্যান্ড লেদার গুটস ইন্টারন্যাশনাল সোর্সিং শো ২০১৭’-এর উদ্বোধন করে তিনি এ ঘোষণা দেন।

শেখ হাসিনা তার বক্তব্যে বলেন, “চামড়া শিল্প খাতের সামগ্রিক বিকাশের জন্য আমরা ইতোমধ্যে সাভারে পরিবেশসম্মত চামড়া শিল্প নগরী গড়ে তুলেছি।”

“আমাদের আরও পরিকল্পনা আছে। আমি চিন্তা করছি, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগ, এ দুটি জায়গায় নতুন দুটি  চামড়া শিল্প অঞ্চল আমরা গড়ে তুলব। শুধুমাত্র ঢাকায় করলে হবে না। পুরো বাংলাদেশে ছড়িয়ে দেওয়া প্রয়োজন।”

ছয় দশক ধরে বাংলাদেশে চামড়া প্রক্রিয়াজাতকরণ কারখানাগুলো গড়ে উঠেছিল মূলত ঢাকার হাজারীবাগ এলাকাকে কেন্দ্র করে। কিন্তু বুড়িগঙ্গাসহ আশপাশের এলাকার পরিবেশ রক্ষায় ওই এলাকার ট্যানারিগুলো সরিয়ে দেওয়ার দাবি ছিল দীর্ঘদিনের।

এর ধারাবাহিকতায় ঢাকার সাভারে দেশের একমাত্র চামড়া শিল্প নগরীটি গড়ে তোলা হয়। দীর্ঘ টানাপড়েন শেষে হাজারীবাগের অধিকাংশ ট্যানারি ইতোমধ্যে সাভারে স্থানান্তরও করা হয়েছে।

দেশের চামড়াজাত পণ্যের প্রসারে রাজধানীর বসুন্ধরা কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী চামড়াজাত পণ্যের এ আন্তর্তাজিক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রদর্শনী চলবে শনিবার পর্যন্ত।

এ সময় বসুন্ধরা কনভেনশন সেন্টারে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, চামড়াজাত পণ্য ও পাদুকা প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন এলএফএমইএবি- এর সভাপতি সাইফুল ইসলাম।

এ ছাড়া শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এবং এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম ভিডিও বার্তা দেন।

আপনার মন্তব্য

আলোচিত