সিলেটটুডে ডেস্ক

০৬ ডিসেম্বর, ২০১৭ ১৩:৩২

খুব শিগগির আসছে ফোরজি : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, থ্রিজি এসে গেছে, খুব শিগগিরই ফোরজিও এসে যাবে। শুধু আজ নয়, ভবিষ্যত দেখতে হবে। আমরা তরুণদের আহ্বান জানাবো ভবিষ্যতের জন্য তৈরি হতে।

বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর বিআইসিসিতে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় প্রধানমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, বিশ্ব এখন হাতের মুঠোয় এসেছে। আমি চাই বাংলাদেশ সব ধরনের সেবা পাক। বাংলাদেশের মানুষ অতটা শিক্ষিত নয়, কিন্তু প্রযুক্তি ব্যবহারে পারদর্শী। আমাদের ছেলেমেয়েদের সুযোগ দিলেই তারা কাজ করতে পারে, কাজ শিখতে পারে। তরুণরা বিশ্ববাজারে প্রতিযোগিতা করার জন্য যোগ্য হয়ে উঠেছে। তথ্যপ্রযুক্তির ক্ষেত্রেও আমরা নতুন নতুন জিনিস আনতে পারছি। বিশ্বব্যাপী আইসিটি খাত এখন বিশ্বের সবচেয়ে বড় খাত। আইসিটি সেক্টরে নজর দিলেই দেশের বৈদেশিক আয় বাড়বে, তখন আর অন্যদিকে নজর দিতে হবে না।

শেখ হাসিনা বলেন, আগে আমার কাছে কোনো ফাইল কম্পিউটারে টাইপ করা আসতো না। জিজ্ঞাসা করলাম কেন এমন? তখন পিসি থাকতো ডেকোরেশন হিসেবেই। আমি কম্পিউটার ব্যবহার করতে শিখেছি ছেলের কাছ থেকে। তাকে জিজ্ঞাসা করলাম, কি করা যায়? বলে, কম্পিউটারের উপর থেকে সব ট্যাক্স তুলে দিতে হবে। তাহলে সেটা সহজলভ্য হবে। কম্পিউটার শিক্ষা কিভাবে সার্বজনীন করার যায় সেই চেষ্টা নিয়েছি আমরা।

প্রতিটি জেলায় হাইটেক পার্ক ও সফটওয়্যার পার্ক গড়ে তোলা হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

এরপর ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ উপলক্ষে বাংলাদেশে আসা রোবটমানবী সোফিয়ার সঙ্গে কথোপকথন করে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। সোফিয়ার কাছে তিনি জানতে চান, প্রধানমন্ত্রী এবং ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে সোফিয়া কী জানেন। প্রধানমন্ত্রীর সেই প্রশ্নের জবাব দেন সোফিয়া।

আপনার মন্তব্য

আলোচিত