সিলেটটুডে ডেস্ক

০৯ ডিসেম্বর, ২০১৭ ১০:৫৯

১৫তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস আজ

আজ ৯ ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এবারের প্রতিপাদ্য “আসুন দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই”।

‘আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস-২০১৭’ উপলক্ষে শনিবার বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

জাতিসংঘ ২০০৩ সালে ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস হিসেবে ঘোষণা করে। সে হিসেবে আজ পঞ্চদশ আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস।

দুর্নীতি দমন কমিশন প্রতিবছর দিবসটি পালন করলেও দেশে সরকারিভাবে দিবসটি পালিত হতো না। দেশে সরকারিভাবে এবারই প্রথম দিবসটি পালন করা হচ্ছে। দুদকের আবেদনের ভিত্তিতে সরকার এবার দিবসটি পালন করার সিদ্ধান্ত নিয়েছে। কমিশন মনে করে, দিবসটি সরকারিভাবে পালন করার সিদ্ধান্ত নেওয়ায় দুর্নীতির বিরুদ্ধে সরকারের দৃঢ় অবস্থান আরও সুস্পষ্ট ও সুদৃঢ় হয়েছে।

‘আসুন, দুর্নীতিবাজদের বিরুদ্ধে একতাবদ্ধ হই’— এই প্রতিপাদ্য নিয়ে দেশে সরকারিভাবে জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করা হচ্ছে। দুর্নীতি দমন কমিশন দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে সকাল সোয়া ৯টায় কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ কমিশনের সামনের সড়কে শান্তির প্রতীক পায়রা ও ফেস্টুন উড়িয়ে দিবসের সূচনা ঘোষণা করবেন। এরপর কমিশনের মিডিয়া সেন্টারের রক্ষিত রেজিস্টারে নিজ স্বাক্ষরের মাধ্যমে দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধন করবেন দুদক চেয়ারম্যান। সর্বসাধারণের স্বাক্ষরের জন্য উন্মুক্ত এ কর্মসূচি চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।

এ ছাড়া সকাল ১০টায় কমিশনের চেয়ারম্যান ও কমিশনারদের নেতৃত্বে কমিশনের প্রধান কার্যালয় ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীগণ, দুদকের প্যানেল আইনজীবী, ঢাকা মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য, গার্ল গাইডস, বয়েজ স্কাউট, আনসার ও বিএনসিসি’র সদস্যগণসহ সর্বস্তরের সাধারণ মানুষ নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে দুর্নীতিবিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এ ছাড়া শিশুপার্ক, গুলিস্তান, ফার্মগেটসহ জনসমাগম হয় এমন স্থানে দুর্নীতিবিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হবে।

এ দিকে কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের প্রতিটি মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে মানববন্ধন, আলোচনা সভা, তথ্যচিত্র প্রদর্শন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত