সিলেটটুডে ডেস্ক

২২ ডিসেম্বর, ২০১৭ ১৩:০১

অ্যাপসে চলবে সিএনজি অটোরিকশা, কমবে যাত্রী হয়রানি

প্রাইভেটকার ও মোটরসাইকেলের পর এবার অ্যাপসে চলবে সিএনজি অটোরিকশা। নতুন বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে অ্যাপসটি ব্যবহার করে অটোরিকশায় চলাচল করতে পারবেন রাজধানীবাসী। আর সিএনজি অটোরিকশার ভাড়া হবে সরকার নির্ধারিত হার অনুসারে।

অ্যাপসটির নাম ‘গতি-লেটস গো’। অ্যাপসটি ইতোমধ্যে প্লে স্টোরে উন্মুক্ত করা হয়েছে। একজন যাত্রী অ্যাপসে তার পিকআপ পয়েন্ট এবং গন্তব্য নির্ধারণ করে দিলেই সম্ভাব্য ভাড়া জানতে পারবেন।

জানা গেছে, ‘গতি-লেটস গো’ ছাড়াও উবার, পাঠাও- এ কেমন দূরত্বে ভাড়া কত- তাও এ অ্যাপসে দেখা যাবে। স্মার্টফোনে অ্যাপসটি ডাউনলোডের পর রেজিস্ট্রেশন করলেই এ সুযোগ গ্রহণ করা যাবে।

এই অ্যাপসের আওতায় থাকলে রাস্তায় বের হয়ে সিএনজি খুঁজতে হবে না। অ্যাপসে রিকোয়েস্ট দিলেই সিএনজি অটোরিকশাসহ চালক হাজির হবেন। যাত্রী সিএনজিতে উঠে দেখতে পারবেন নির্ধারিত স্থানে যেতে সময় কতক্ষণ লাগবে।

অ্যাপসটিতে মালিক, চালক ও যাত্রীদের নিবন্ধিত হতে হবে। ফলে সিএনজি অটোরিকশায় কিছু ফেলে গেলেও তা ফেরত পাওয়া যাবে। এমন তথ্য জানিয়েছেন ‘গতি’ অ্যাপস এর নির্মাতা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এএইচএম মোস্তফা।

তিনি বলেন, জানুয়ারিতে যাত্রা শুরু করলেও এরই মধ্যে ৪ হাজার অটোরিকশা চালককে এই অ্যাপসের আওতায় আনা হয়েছে। তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। আরও চালককে অ্যাপসের আওতায় আনা হচ্ছে। অ্যাপসের আওতায় আসা চালকদের সবাইকে একটি করে স্মার্টফোন দেয়া হচ্ছে। তারা যদি ১০০টি ট্রিপ দেন, তবে ফোনটি তাদের দিয়ে দেয়া হবে।

এএইচএম মোস্তফা বলেন, চালকরা যদি যাত্রীদের কোনো হয়রানি করেন তা যাত্রীরা আমাদের জানালে ওই চালকে অ্যাপসের আওতা থেকে বাদ দেয়া হবে। একই সঙ্গে ৬ মাস পরপর চালকদের মধ্য থেকে বাছাই করে ভালো চালককে পুরস্কৃত করার ব্যবস্থা থাকবে। এতে অটোরিকশা চালকদের আয় বাড়বে এবং যাত্রীরাও উন্নত সেবা পাবেন।

আপনার মন্তব্য

আলোচিত