সিলেটটুডে ডেস্ক

২১ মার্চ, ২০১৮ ২২:৫৬

মুক্তিযোদ্ধা কোটা থাকবে: প্রধানমন্ত্রী

মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগেই তৈরি হয়েছে এই দেশ উল্লেখ করে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা বহাল থাকবে। কোটা পূরণ না হলে মেধাবীরা সুযোগ পাবে।

বুধবার (২১ মার্চ) পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় সরকার প্রধান মুক্তিযোদ্ধাদের গুরুত্ব তুলে ধরে এই কোটা বহাল রাখার পক্ষে অবস্থান জানান।

শেখ হাসিনা বলেন, “মুক্তিযোদ্ধাদের কারণেই বাংলাদেশ স্বাধীন হয়েছে বিধায় তাদের অধিকার সবার আগে। মুক্তিযোদ্ধাদের ছেলে-মেয়ে, নাতি-নাতনি সবাই সর্বাগ্রে অধিকার ভোগ করবে। সে কারণে চাকরিতে আমরা কোটার ব্যবস্থা করেছি।”

তবে কোটা যদি পূরণ না হয়, তাহলে শূন্য পদে সাধারণ চাকরিপ্রার্থী মেধাবীদের নিয়োগ দিতে কোটার শিথিলের কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, “তাদের আত্মত্যাগের কারণেই তো আজ এ চাকরির সুযোগ। আজ এ স্বাধীনতা। আজ মানুষের এ উন্নয়ন। যদি দেশ স্বাধীন না হতো কোনো উন্নয়ন হতো না। কারও কোনো চাকরিও হতো না। কোনো উচ্চ পদেও যেতে পারত না। এ কথা ভুললে চলবে না।”

বাংলাদেশে সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা পরিবারের জন্য ৩০ শতাংশ কোটা রয়েছে। এর বাইরে পিছিয়ে পড়া জেলাগুলোর জন্য ১০ শতাংশ, নারীদের জন্য ১০ শতাংশ, ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য ৫ শতাংশ এবং প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ কোটা রয়েছে।

কয়েক মাস ধরে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন চলছে। আন্দোলনকারীদের দাবি, কোটা কমিয়ে ১০ শতাংশ করা হোক।

চাকরিপ্রার্থীদের এই আন্দোলনের মুখে সম্প্রতি কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদে মেধাতালিকা থেকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্তের কথা জানায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

আপনার মন্তব্য

আলোচিত