সিলেটটুডে ডেস্ক

৩০ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৫৬

দুর্গাপূজায় তিন দিনের ছুটি দাবি

হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে তিন দিনের সরকারি ছুটি ঘোষণার দাবি জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ।

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে উদযাপন পরিষদের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এই দাবির কথা জানান পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি।

নির্মল কুমার চ্যাটার্জি লিখিত বক্তব্যে বলেন, গত ২০ সেপ্টেম্বর বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের বর্ধিত সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রায় এক হাজার নেতা নানা দাবি তুলে ধরেন। এগুলোর মধ্যে আছে, দুর্গোৎসবে তিন দিনের ছুটি ঘোষণা, অন্যান্য জাতীয় উৎসবের মতো বঙ্গভবন, গণভবন, নগরভবনসহ প্রধান প্রধান সরকারি ভবনসমূহে আলোকসজ্জা করা, সড়কে সড়কে জাতীয় পতাকা ও শুভেচ্ছা বাণী দিয়ে সুসজ্জিত করা, কারাগার-হাসপাতাল-অনাথ আশ্রমে উন্নতমানের খাবার পরিবেশন করা, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের পরিবর্তে হিন্দু ফাউন্ডেশন গঠন করা, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন করা, দুর্গোৎসবের দিনসমূহে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিতব্য পরীক্ষাসহ সরকারি-বেসরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষা বন্ধ রাখা, রংপুর-৩ আসনের উপ-নির্বাচন পিছিয়ে ৯ অথবা ১০ অক্টোবর করা, পূজায় মন্দিরসমূহে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নিশ্চিত করা, প্রতি উপজেলায় একটি করে মডেল মন্দির প্রতিষ্ঠা করা, দুর্গোৎসব উপলক্ষে প্রদত্ত সরকারি সাহায্যকে খয়রাতি না বলে অনুদান হিসেবে বলা এবং চালের পরিবর্তে নগদ অর্থ প্রদান করা, সারাদেশের বিভিন্ন মন্দির উন্নয়ন / পুনর্নির্মাণ বাবদ সরকার প্রদত্ত ২৫২ কোটি টাকার কাজের দ্রুত বাস্তবায়ন করা এবং এ খাতে বরাদ্দ বৃদ্ধি করা, অর্পিত সম্পত্তি ফেরত পাওয়ায় জটিলতা নিরসন করা।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গতবছর সারা দেশে পূজামণ্ডপের সংখ্যা ছিল ৩০ হাজার ৯১৫টি। এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৩১ হাজার ৩৯৮টি, যা গত বছরের চাইতে ৪৮৩টি বেশি। এর মধ্যে ঢাকা বিভাগে সাত হাজার ২৭১টি, চট্টগ্রামে চার হাজার ৪৫৬টি, সিলেটে দুই হাজার ৫৪৫টি, খুলনায় চার হাজার ৯৩৬টি, রাজশাহীতে তিন হাজার ৫১২টি, রংপুরে পাঁচ হাজার ৩০৫টি, বরিশালে এক হাজার ৭৪১টি ও ময়মনসিংহে এক হাজার ৬৩২টি।

চট্টগ্রাম, রংপুর, ময়মনসিংহ ও রাজশাহী বিভাগ ছাড়া বাকি চার বিভাগে পূজামণ্ডপের সংখ্যা বেড়েছে। এবার চট্টগ্রাম জেলায় সর্বোচ্চ সংখ্যক (১৭৭৪) মণ্ডপে পূজা হচ্ছে। সর্বনিম্ন পূজার সংখ্যা বরিশাল মহানগরে ৩৮টি।

আগামী ৪ অক্টোবর দুর্গাপূজা শুরু হচ্ছে। ৮ অক্টোবর বিজয়া দশমী পালনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শেষ হবে।

আপনার মন্তব্য

আলোচিত