সিলেটটুডে ডেস্ক

২৬ ডিসেম্বর, ২০১৯ ২৩:৫৯

সিসি ক্যামেরার আওতায় আনতে হবে ট্রেনচালককে

সাম্প্রতিক সময়ে রেলে দুর্ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করে ট্রেনচালকের গতিবিধি জানতে চালকের আসনটিকে সিসি ক্যামেরার আওতায় আনা, দুর্ঘটনা এড়াতে স্বয়ংক্রিয় ট্রেন থামানোর পদ্ধতি চালুসহ রেলের সার্বিক ব্যবস্থাপনা উন্নয়নের সুপারিশ করেছে জাতীয় সংসদের রেলমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। রেলের হাজার হাজার একর বেদখল জমি উদ্ধারে আরও তৎপর হবার তাগিদ দিয়েছে কমিটি।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। সেই সাথে বৈঠকে রেলের বেদখলি বহু জমি উদ্ধারে যথাযথ ব্যবস্থা নেবারও তাগিদ দেয়া হয়েছে এবং উদ্ধারকৃত জমিতে রেলের নিজস্ব সাইন বোর্ড টাঙিয়ে দেবারও পরামর্শ দিয়েছে কমিটি।

কমিটির সভাপতি ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, শফিকুল আজম খান, এইচ এম ইব্রাহিম, নাছিমুল আলম চৌধুরী, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও নাদিরা ইয়াসমিন বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী বলেন, দুর্ঘটনা রোধে লাইন ভালো করে দেখভাল করতে বলা হয়েছে। একইসঙ্গে বেশ কয়েকটি দুর্ঘটনা চালকের গাফিলতিতে হয়েছে এমন রিপোর্ট আসায় ট্রেনের চালককে পর্যবেক্ষণে রাখার জন্য সিসি ক্যামেরা বসানোর জন্য বলা বলেছে কমিটি। এছাড়া ট্রেনের সিগন্যাল এবং চালকদের কার্যক্রম মনিটরিংয়ে একাধিক পর্যবেক্ষক নিয়োগ করার বিষয়েও পরামর্শ দেওয়া হয় বৈঠকে। ঢাকা থেকে চট্টগ্রামগামী সুবর্ণ এক্সপ্রেস বিকাল ৩টার পরিবর্তে সাড়ে ৪টায় ছাড়ার সুপারিশ করা হয়েছে বলে জানান এবিএম ফজলে করিম চৌধুরী।

উল্লেখ্য, গত ১২ নভেম্বর রাত পৌনে ৩টার দিকে ঢাকা-চট্টগ্রাম রেলপথের মন্দবাগ স্টেশনের আউটার ক্রসিংয়ে আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ও আন্তঃনগর তূর্ণা নিশীথার মধ্যে সংঘর্ষে ১৭ জনের প্রাণ যায়, আহত হন অর্ধশতাধিক। ওই দুর্ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের চালক ও তার সহযোগীদের দোষ পেয়েছে রেলওয়ের তিনটি তদন্ত কমিটি। তাদের বরখাস্ত করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত