সিলেটটুডে ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৫ ১২:৩৭

এখনও অনিশ্চিত তিন শতাধিকের হজযাত্রা

চলতি বছরের হজে প্রায় সাড়ে চার হাজার হজ ইচ্ছুকের সৌদি আরব যাওয়া নিয়ে জটিলতা সৃষ্টির প্রেক্ষাপটে শেষ মুহুর্তে মন্ত্রণালয় উদ্যোগ নেওয়ায় অনেকেই হজে যেতে পারলেও রাজধানীর আশকোনায় হজ ক্যাম্পে এখনও ভিসা আর টিকিটের অপেক্ষায় প্রহর গুনছেন তিন শতাধিক হজযাত্রী।

সোমবারের  (২১ সেপ্টেম্বর) মধ্যে এ সমস্যার সমাধান না হলে এ বছর আর হজে যেতে পারবেন না তারা। আগামিকাল (মঙ্গলবার) থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে।

এদিকে, হজ এজেন্সিগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে, হাবের অবহেলায় হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে এই হজযাত্রীদের। তবে, শেষ মুহূর্ত পর্যন্ত তাদেরকে পাঠানোর চেষ্টা করে যাচ্ছে বলে হাবের পক্ষ থেকে জানানো হয়।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় তিনশোর বেশি হজ গমনেচ্ছু নারী-পুরুষ এখন সময় কাটাচ্ছেন আশকোনা হজক্যাম্পের মসজিদ আর বারান্দায় শুয়ে বসে। এহরামের কাপড় পরে ফেললেও অনেকে পাননি ভিসা ও টিকিট।

হজ এজেন্সি হামজা এয়ারের একশো ও মাসউদ ট্রাভেলসের ৩৬ যাত্রীর মতো অনেকের ভিসা ও টিকিট না হওয়ায় হাব কর্তৃপক্ষকে দুষছেন তারা।

তবে হাব বলছেন, এজেন্সিগুলোর দোষেই এসব হজযাত্রীর পাসপোর্ট সৌদি দূতাবাস থেকে ফেরত এসেছে। তাদের বিষয়ে সর্বোচ্চ চেষ্টা করছেন তারা।

আটকে পড়া এ হজযাত্রীরা ছিলেন অতিরিক্ত কোটার যাত্রী।

এদিকে, প্রায় সাড়ে চার হাজার হজ ইচ্ছুক আটকে পড়ায় এহরামের কাপড় পরেও রবিবার ফ্লাইটের দরোজা থেকে ফিরে আসেন হজ পরিচালক ড. আবু সালেহ।

আপনার মন্তব্য

আলোচিত