নিজস্ব প্রতিবেদক

১৮ ফেব্রুয়ারি , ২০২০ ২০:১৬

প্রবাসীদের অভিযোগ গ্রহণে দুদকের বিকল্প নাম্বার

দুর্নীতি দমন কমিশনে (দুদক) প্রবাসীদের অভিযোগ গ্রহণে বিকল্প সেবা চালু করা হয়েছে। মঙ্গলবার কমিশনের সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয় বলে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভেরিফায়েড পেজে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, “আজ দুর্নীতি দমন কমিশনের এক সভায় এ মর্মে সিদ্ধান্ত হয়, প্রবাসী নাগরিকগণ বিভিন্ন দুর্নীতি ও অনিয়মের বিষয়ে অভিযোগ জানাতে সরাসরি দুদকের হটলাইন-১০৬ ব্যবহার করতে পারছেন না। তাই প্রযুক্তিগত এই সমস্যা দূর না হওয়া পর্যন্ত দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্যের মোবাইল নং +৮৮০১৭১৬-৪৬৩২৭৬-এ যে কোনো সময় প্রবাসীগণ তাদের অভিযোগসমূহ জানাতে পারবেন।”

উল্লেখ্য, ২০১৭ সালের ২৭ জুলাই হটলাইন-১০৬ চালু হয়। যেখানে সারাদেশের মানুষ দুদকের তফসিলভুক্ত দুর্নীতির বিষয়ে অভিযোগ করেন। এর ভিত্তিতেই প্রতিদিন বিভিন্ন অভিযানে অংশ নেয় দুদকের এনফোর্সমেন্ট টিম। এই হটলাইন নাম্বার কেবল বাংলাদেশের জন্যে প্রযোজ্য হওয়ায় প্রবাসীদের অসুবিধার কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নিলো দুদক।

দুর্নীতি দমন কমিশন আইনের তফসিলভুক্ত অপরাধসমূহের মধ্যে রয়েছে-

সরকারি কর্তব্য পালনের সময় সরকারি কর্মচারী/ব্যাংকার/সরকার কর্তৃক দায়িত্বপ্রাপ্ত যে কোনো ব্যক্তি কর্তৃক উৎকোচ (ঘুষ)/উপঢৌকন গ্রহণ;

সরকারি কর্মচারী/সরকার কর্তৃক দায়িত্বপ্রাপ্ত যে কোনো ব্যক্তি বা অন্য কোনো যে কোনো ব্যক্তির অবৈধভাবে নিজ নামে/বে-নামে সম্পদ অর্জন;

সরকারি অর্থ/সম্পত্তি আত্মসাৎ বা ক্ষতিসাধন;

সরকারি কর্মচারী উপযুক্ত কর্তৃপক্ষের অনুমতি ব্যতিরেকে ব্যবসা/বাণিজ্য পরিচালনা;

সরকারি কর্মচারী কর্তৃক জ্ঞাতসারে কোনো অপরাধীকে শাস্তি থেকে রক্ষার প্রচেষ্টা;

কোনো ব্যক্তির ক্ষতিসাধনকল্পে সরকারি কর্মচারী কর্তৃক আইন অমান্যকরণ;

মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২-এর অধীন সংঘটিত অপরাধসমূহ;

সরকারি কর্মকর্তা-কর্মচারী/ব্যাংকার কর্তৃক জাল-জালিয়াতি এবং প্রতারণা ইত্যাদি।

এসকল বিষয়ে দুদকের ভেরিফায়েড ফেসবুক পেজ https://www.facebook.com/acc.org.bd/ অথবা ই-মেইলে [email protected] অভিযোগ করা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত