নিজস্ব প্রতিবেদক

১৬ এপ্রিল, ২০২০ ১১:১৩

তারাবির নামাজ ঘরে পড়ুন: প্রধানমন্ত্রী

ছবি টেলিভিশন থেকে

নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) ছড়িয়ে পড়া ঠেকাতে আসছে রমজান মাসে দেশবাসীকে ঘরে বসে তারাবির নামাজ পড়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে করোনা পরিস্থিতি নিয়ে ঢাকা বিভাগের বেশ কয়েকটি জেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে ভিডিও কনফারেন্সের সময় এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

এ ব্যাপারে সৌদি আরবের উদাহরণ টেনে তিনি বলেন, “আপনারা দেখেছেন সৌদি আরব, সেখানে পর্যন্ত মসজিদে নামাজ বা জমায়েত হওয়া বন্ধ করে দিয়েছে। এমনকি তারাবির নামাজও সেখানে হবে না, সবাই ঘরে বসে পড়বে।”

“...এই বিষয়গুলি থেকে আমাদেরও শেখার বিষয় আছে। যে কারণে আমরা মসজিদে না যেয়ে নিজের ঘরে বসে নামাজ পড়তে পারি। আল্লাহর এবাদত, এবাদত তো আপনি যেকোনো জায়গায় বসে করতে পারেন। এটা তো আল্লাহর কাছে সরাসরি আপনি করবেন।”

“সামনে রোজা। রমজান মাসে আমাদের কোনো পণ্য পরিবহন বা খাদ্য সামগ্রীর অসুবিধা না হয় সে জন্য আমরা যথাযথ ব্যবস্থা নিয়েছি। সেই সাথে সাথে এখানে তারাবি’র নামাজ- যেহেতু সৌদি আরবেও মসজিদে করছে না এবং অন্যান্য দেশেও হচ্ছে না; আমাদের এখানেও আমাদের যেহেতু ইসলামিক ফাউন্ডেশন ইতিমধ্যে কতগুলো নির্দেশনা দিয়েছে সেটা মেনে ঘরে বসে তারাবি পড়েন। নিজের মন মতো করে পড়েন।”

“আল্লাহকে ডাকতে হবে। এবাদত করতে হবে। যেটা আপনি আপনার মতো করে যত ডাকতে পারবেন আল্লাহ সেটাই কবুল করবেন।”

প্রধানমন্ত্রী অসহায় ও কর্মহীন মানুষদের খাবার পৌঁছে দেওয়া নিয়েও কথা বলেন। তিনি বলেন, নতুন করে ৫০ লাখ মানুষকে রেশন কার্ড দেওয়া হবে। বর্তমানে ৫০ লাখ মানুষের রেশন কার্ড রয়েছে। নতুন তালিকা করা হচ্ছে। যারা সত্যিকারের দুস্থ ও অভাবী তাদের কাছে যেন এই সাহায্য পৌঁছে জোর দেওয়ার জন্য সংশ্লিষ্ট নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান। বিশৃঙ্খলা সৃষ্টি হওয়ায় কয়েক দিন ধরে রেশন কার্যক্রম বন্ধ রয়েছে।

দুর্ভিক্ষ দেখে দিলে দেশকে কীভাবে রক্ষা করবো? এই কথা চিন্তা করে ৯২ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন করা হচ্ছে। তিন বছরের পরিকল্পনা করে আগাম কর্মসূচি নেওয়া হয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

কৃষি কাজ যাতে চলমান থাকে সেই ব্যবস্থা নেওয়া হবে। ধানকাটায় অংশ নিতে মজুরদের চলাচলের পথ সুগম করা হবে বলে জানান।

এই সময় জনসমাগম এড়ানো ও দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা ও গরম পানি পানের প্রতি জোর দেন প্রধানমন্ত্রী। মৌসুমি ফল খাওয়ারও পরামর্শ দেন।

প্রধানমন্ত্রী আরও জানান, রমজান মাসে যাতে পরিবহন ও খাদ্যসামগ্রীতে অসুবিধা না হয় ব্যবস্থা নেওয়া হয়েছে। এই সময় ঘরে বসে তারাবি পড়ার কথা বলেন। অযথা মসজিদে গিয়ে নিজের বা অন্যকে সংক্রামিত না করার আহ্বান জানান।

'আতঙ্কগ্রস্ত হলে অমানুষে পরিণত হয়'- মাকে সম্প্রতি সন্তানদের জঙ্গলে ফেলে আসার ঘটনা উল্লেখ করে বলেন, অমানুষ হওয়ার যৌক্তিকতা নেই। সন্দেহ হলে পরীক্ষা করার কথা বলেন।

ত্রাণ নিয়ে দুর্নীতিতে খবর পেলেই ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

আপনার মন্তব্য

আলোচিত